শোয়েব চৌধুরীর বিরুদ্ধে এক্সিম ব্যাংক ও নাসা গ্রুপের মামলা বাতিল

এশিয়ান এইজ পত্রিকায় ‘এ মনস্টার বিহাইন্ড স্পয়েলিং ব্যাংকস’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশের পর মানহানির মামলা দুটি দায়ের করা হয়েছিল। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 01:42 PM
Updated : 3 Nov 2022, 01:42 PM

সংবাদ প্রকাশের জেরে এশিয়ান এইজ পত্রিকার এডিটরিয়াল বোর্ডের চেয়ারম্যান শোয়েব চৌধুরীর বিরুদ্ধে এক্সিম ব্যাংক ও নাসা গ্রুপের দায়ের করা মানহানির দুটি মামলা বাতিল করে দিয়েছে হাই কোর্ট।

এ সংক্রান্ত দুটি আবেদন নিষ্পত্তি করে বিচারপতি এএসএম আব্দুল মোবিন ও বিচারপতি মো. আতোয়ার রহমানের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ রায় দেয়।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মাহবুব শফিক। তিনি জানান, ২০২০ সালে এ দুই মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়েছিল আদালতে।

“এরপর মামলা দুটির কার্যক্রম বাতিল চেয়ে হাই কোর্টে পৃথক দুটি আবেদন করেছিলাম। সেই আবেদনগুলোর শুনানি শেষে আদালত রুলও দিয়েছিল। সেই রুল যথাযথ করে রায় দিয়েছেন আদালত।”

এ রায়ের ফলে মামলা দুটি বাতিল হয়েছে জানিয়ে আইনজীবী মাহবুব শফিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সংবাদপত্রের যে স্বাধীনতা বা অনুসন্ধানী সাংবাদিকতায় যে বিষয়গুলো উঠে আসে, সেগুলোকে উৎসাহিত করা হয়েছে এই রায়ে।”

Also Read: আত্মসমর্পণ করে শোয়েব চৌধুরীর জামিন

২০১৯ সালের ২৪ অক্টেবর দি এশিয়ান এইজ পত্রিকায় ‘এ মনস্টার বিহাইন্ড স্পয়েলিং ব্যাংকস’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। নাসা গ্রুপ ও এক্সিম ব্যাংককে জড়িয়ে প্রতিবেদনে ‘মানহানি করার’ অভিযোগে আদালতে দুটি আলাদা মামলা দায়ের করা হয় এরপর।

২০১৯ সালের ৫ নভেম্বর এক্সিম ব্যাংকের জ্যেষ্ঠ সহকারী ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান চৌধুরী এবং নাসা গ্রুপের পরামর্শক সিরাজুল ইসলাম ওই বছরের ১১ নভেম্বর মামলা দুটি দায়ের করেন। এশিয়ান এইজের শোয়েব চৌধুরীসহ পত্রিকার ছয় সাংবাদিককে সেখানে আসামি করা হয়।

আদালত তখন অভিযোগ তদন্ত করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ২০২০ সালের জুনে পিবিআই পাঁচজন আসামিকে বাদ দিয়ে শুধু শোয়েব চৌধুরীর বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করে।

এরপর শোয়েব চৌধুরী হাই কোর্টে এসে তার পক্ষে রায় পেলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক