যে কারণে ঠোঁটের চামড়া ওঠে

শীতের শুষ্কতা ছাড়াও অতিরিক্ত রোদের কারণে ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 08:26 AM
Updated : 20 Jan 2023, 08:26 AM

লিপবাম ব্যবহারের পরেও ঠোঁট শুষ্ক হওয়ার নানান কারণ থাকতে পারে।

শীতের সময় ঠোঁট শুষ্ক হয়ে চামড়া ওঠার সমস্যায় অনেকেই ভোগেন। লিপবাম ব্যবহার করেও সমস্যার সমাধান হয় না।

এমন পরিস্থিতে লিপবামও হতে পারে সমস্যার প্রধান কারণ।

লিপবামে আসক্তি

ঠোঁট আর্দ্র রাখার পরিবর্তে উল্টো শুষ্ক করে দিতে পারে লিপবাম। এর কারণ হল লিপবামে থাকা উপাদান।

এই বিষয়ে নিউ ইয়র্ক’য়ের চর্মরোগ বিশেষজ্ঞ মার্নি নাসবাউম বলেন, “কিছু লিপবামে শুধু ‘হিউম্যাট্যান্টস’ উপাদান থাকে, যা সঙ্গে সঙ্গে আর্দ্রতা দেয়। তবে আর্দ্রতা ধরে রাখতে পারে না।”

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “হায়ালুরনিক অ্যাসিড এবং গ্লিসারিন বাতাস থেকে পানি শুষে ঠোঁট আর্দ্র রাখে। তবে পেট্রোলিয়াম, বিওয়াক্স, শিয়া বাটার, নারিকেল তেল বা স্কোয়েলিন- এই ধরনের ‘অকুলসিভ’ বা আর্দ্রতা আটকে রাখার উপাদান লিপবামে না থাকলে, দ্রুতই ঠোঁট শুষ্ক হয়ে যায়। ফলে বার বার লিপবাম ব্যবহার করতে হয়।”

এছাড়া যাদের ত্বক সংবেদনশীল বা সেন্সেটিভ তাদের প্যারাবেন্স, ফেনল, থ্যাল্টেস, সুগন্ধ এবং লানোলিন উপাদান সমৃদ্ধ প্রসাধনী এড়াতে হবে।

তাই লিপবাম কেনার সময় এসব উপাদানের দিকে নজর দিতে হবে। পড়তে হবে লেবেল। আর বার বার লিপবাম ব্যবহার করার প্রয়োজন পড়লে সেটা পরিবর্তন করার পরামর্শ দেন এই চিকিৎসক।

পানিশূন্যতা

শুষ্ক ত্বকের সঙ্গে ঠোঁট শুকানোর কোনো সম্পর্ক নেই। শুষ্ক ঠোঁটের সমস্যার অন্যতম কারণ দেহে পানির অভাব। যে কারণে ঠোঁটের চামড়া শুষ্ক হয়ে উঠে গেলেও সেই তুলনায় দ্রুত গজাতে পারে না। একই সঙ্গে পানিশূন্যতার অন্যান্য লক্ষণও দেখা দেবে।

তবে এই সমস্যার সহজ সমাধান হল সারাদিন ধরে পর্যাপ্ত পানি পান করা।

পুষ্টির অভাব

ক্যালিফোর্নিয়ার পুষ্টিবিদ আমান্দিপ কালসি একই প্রতিবেদনে বলেন, “শক্তির মাত্রা, মস্তিষ্কের ক্ষমতা, রোগ প্রতিরোধ ক্ষমতা, দৃষ্টিশক্তি, হজম প্রক্রিয়া, স্নায়ূর কার্যকলাপ, হরমোন উৎপাদন, পেশির টানটান ভাব ও হৃদযন্ত্রের স্বাস্থ্য এসবের জন্য প্রয়োজন ভিটামিন বি।”

ভিটামিন বি টুয়েল্ভ কোষের বৃদ্ধি ও সেরে ওঠাতে বিশেষভাবে প্রয়োজন। এই ভিটামিনের অপর্যাপ্ততায় মুখে শুষ্কভাব তৈরি হতে পারে।

বি ভিটামিন দেহ বেশি সময় ধরে রাখতে পারে না। তাই প্রতিদিনের খাবারের মাধ্যমে এই ভিটামিনের চাহিদা পূরণের প্রয়োজন পড়ে।

হজমে সমস্যা ও খাদ্য নিষেধাজ্ঞা না থাকলে বিভিন্ন খাবার থেকেই এই ভিটামিনের চাহিদা পূরণ হয়।

অতিরিক্ত সূর্যালোকের সংস্পর্শে থাকা

গরমের মধ্যে ঠোঁটের সমস্যা বাড়ার অন্যতম কারণ হতে পারে সূর্যের আলো। রোদপোড়া শুধু দেহে নয় মুখেও হতে পারে। আর দেহের অন্যান্য অংশের চাইতে মুখে রোদ পড়েও বেশি।

ডা. নাসবাউম বলেন, “সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে ঠোঁটের চামড়া ওঠা, রং পরিবর্তন, প্রদাহ ইত্যাদি দেখা দিতে পারে। তাই ৩০ বা এর বেশি মাত্রায় এসপিএফ সমৃদ্ধ লিপবাম ব্যবহার করতে হবে।”

ইস্ট সংক্রমণ

যদি ঘুমের মধ্যে নিচের পাটির দাঁত বা চোয়াল সামনের দিকে এগিয়ে থাকে অথবা লালা ঝরে তবে সেটা হতে পারে ঠোঁটে ইস্টের সংক্রমণ। আর এই ঠোঁটের আশপাশেও দেখা দেবে।

লক্ষ্য করলে জিহ্বায় সাদাটে ভাব ঠোঁটের কোনায় ফাঁটলও চোখে পড়বে।

সত্যি বলতে এই লক্ষণ দেখা দিলে দ্রুত চর্মরোগের পরামর্শ নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

আরও পড়ুন

Also Read: ঠোঁট এক্সফলিয়েট করবেন যেভাবে

Also Read: মলিন ঠোঁট উজ্জ্বল করার খাবার

Also Read: প্রাকৃতিক উপাদানে ঠোঁটের যত্ন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক