ভ্রমণে প্রয়োজনীয় ৫ টিপস

অন্যের খাওয়ার হিসাব ও খরচাপাতি নিজের সঙ্গে নাও মিলতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2023, 11:44 AM
Updated : 8 April 2023, 11:44 AM

বিভিন্ন সময়ে অনেকের মনেই প্রশ্ন থাকে- খরচ কত ছিল? টিকিটের দাম কত ছিল? হোটেল বা থাকা খাওয়ার খরচ কেমন?

এই ধরনের বিষয়গুলো সময় ভেদে পরিবর্তিত হয়। তবে কিছু বিষয় মাথায় রেখে ভ্রমণ পরিকল্পনা করা উচিত বলে মনে করেন, সৌখিন পরিব্রাজক সায়মা সিদ্দিকা।

যেসব বিষয় খেয়াল রাখা উচিত সেসব বিষয়ে কয়েকটি টিপস দিয়েছেন তিনি।

টিকেটের মূল্য

যারা জীবনে একবারের জন্যও আকাশ পথে যাতায়াত করেছেন তারা অবশ্যই জানেন, বাসের বা ট্রেনের টিকেটের মতো এয়ার টিকেটের মূল্য স্থিতিশীল থাকে না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, যাত্রার তারিখ যতই এগিয়ে আসে টিকেটের দাম ততই বাড়তে থাকে।

এয়ারলাইনস এবং টিকেটের চাহিদার সাথেও পরিবর্তন হতে পারে একই পথের ভাড়া।

সায়মা বলেন, “সুতরাং, দেশের বাইরে কোথাও বেড়াতে যেতে চাইলে নির্ধারিত বা কাঙ্ক্ষিত সময়ে টিকিটের মূল্য কত হতে পারে তা নিজেই গুগল করে দেখে নিতে পারেন। আমি সব সময় মোবাইল ফোনে দুতিনটা অ্যাপ ব্যবহার করে মূল্য যাচাই করি। এগুলো হল Skyscanner, Expedia, Trip.com, Share trip।

হোটেলের খরচ

সবার যে একই মানের হোটেল পছন্দ হবে এমন কোনো কথা নাই। আর এটাই স্বাভাবিক যে, যদি কমদামে থাকা যায় তবে খরচ বাঁচবে। আবার ভালোভাবে থাকতে চাইলে বেশি টাকা যাবে।

সায়মা বলেন, “পুরোটাই নির্ভর করে আপনার রুচি এবং সামর্থ্যের ওপর। এক্ষেত্রে আমি থাকার জায়গা খুঁজে নেই Agoda, booking.com, hotel.com এবং AirBnB ব্যবহার করে।”

এগুলো থেকে হোটেলের ভাড়া সম্পর্কে ধারণা পাওয়া যায়। 

খাওয়ার খরচ

এখানেও আসছে রুচি, পছন্দ এবং সামর্থ্যের কথা।

“কারও হয়ত ভাত না খেলে ঘুম হয় না আবার কেউ আমার মতো অন্য দেশে বেড়াতেই যায় শুধু সেই দেশের রাস্তার খাবার খেতে এবং স্থানীয় মানুষের সাথে মিশে তাদের রুচি সংস্কৃতি জানার জন্য”, এভাবেই মন্তব্য করেন সায়মা।

তিনি আরও বলেন, “অনেকেই দেশের বাইরে ঘুরতে গিয়ে ভাত খাওয়ার জন্য আনচান করতে থাকেন। তবে যে দেশে যে খাবারের প্রচলন নেই সেখানে সেটা খুঁজতে যাওয়া সময় অপচয় ছাড়া কিছু নয়।”

তাই অন্যের কত খরচ পড়েছে তা জানতে না চেয়ে নিজের কী খেতে হবে তা হিসাব করাই অধিক যুক্তিযুক্ত।

আর গুগলের কল্যাণে কোন এলাকায় রেস্তোরাঁর ধরন আর কী ধরনের খাবার কত দামে পাওয়া যায়, রিভিউসহ জেনে বুঝে বাজেট করা সম্ভব।

নির্দিষ্ট গন্তব্যের তথ্য

কোথায় যাবেন, কীভাবে যাবেন, কোন সময়টায় সেই জায়গায় যাওয়া ভালো, বেড়াতে গিয়ে কী কী করবেন এই ধরনের ব্লগ এখন খুব সহজে যে কোনো সামাজিক মাধ্যম যেমন- ফেইসবুক বা ইউটিউব- সহ বিভিন্ন ওয়েবসাইটে পাওয়া যায়।

সায়মা বলেন, “যত বেশি তথ্য অনুসন্ধান করবেন তত বেশি সুবিধা নিজেই উপভোগ করতে পারবেন। অর্থাৎ কোথাও যাওয়ার আগেই জেনে যাচ্ছেন কাঙ্ক্ষিত লক্ষ্যে কী করণীয় বা কী করা যাবে না।”

ভ্রমণ পরিকল্পনা

অনেকেই নিজে বেড়াতে গিয়ে যত দিন থাকবেন, ততদিনের জন্য ওই স্থানে কই যাবেন, কী কী করতে পারেন সেই ট্যুর প্ল্যান অন্যদের কাছে খুঁজে বেড়ান।

“এক্ষেত্রে সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে, দেশি-বিদেশি বিভিন্ন ট্রাভেল এজেন্টের প্যাকেজগুলো দেখে নিজেই নিজের পরিকল্পনা সাজিয়ে নেওয়া,” এভাবেই পরামর্শ দিলেন সায়মা।  

এক্ষেত্রে তিনি আরও বলেন, “TripAdvisor অ্যাপ অথবা ট্রাভেল এজেন্সির ওয়েবসাইটে গিয়ে কাঙ্ক্ষিত গন্তব্যের যাবতীয় তথ্যসহ ভ্রমণ পরিকল্পনা অনায়েসেই খুঁজে পেতে পারেন।”

ভ্রমণ নিরাপদ এবং সুন্দর হোক। পরিবেশ পরিচ্ছন্ন রেখে আমরা প্রকৃতির প্রতি সদয় থাকি।

আরও পড়ুন

Also Read: ভ্রমণে যখন একা

Also Read: ভ্রমণে যা মাথায় রাখা দরকার

Also Read: একা ঘুরতে চান! ভাবুন আরেকবার

Also Read: ভ্রমণে যে অভ্যাসগুলো বিরক্তির কারণ ঘটায়

Also Read: ভ্রমণে গিয়ে খরচ বাঁচানোর পন্থা