খাদ্যাভ্যাসে কার্বোহাইড্রেইট কম থেকে ডায়াবেটিসের ঝুঁকি

কম কার্বোহাইড্রেইট যুক্ত প্রাণিজ উৎসের খাদ্যাভ্যাস বাড়াতে পারে টাইপ টু ডায়াবেটিস হওয়ার ঝুঁকি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 07:38 AM
Updated : 27 Nov 2022, 07:38 AM

‘লো কার্ব ডায়েট’য়ের ক্ষেত্রে পরিমাণ নয় বরং মানের দিকে নজর দেওয়ার পরামর্শ দিচ্ছে সাম্প্রতিক গবেষণা।  

বস্টনের হার্ভার্ড টি.এইচ. চ্যান স্কুল অফ পাবলিক হেল্থ’য়ের এই পর্যবেক্ষণ মূলক গবেষণার ফলাফলে বলা হয়, কম কার্বোহাইড্রেইট যুক্ত প্রাণিজ খাদ্যাভ্যাসের সঙ্গে টাইপ টু ডায়াবেটিস হওয়ার উচ্চ মাত্রায় ঝুঁকি রয়েছে।

অন্যদিকে কম কার্বোহা্ইড্রেইট যুক্ত উদ্ভিজ্জ খাদ্যাভ্যাসের সঙ্গে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমার সম্পর্ক পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘মার্ক অ্যান্ড কো’ থেকে প্রকাশিত মেডিকেল রেফারেন্সেস-বিষয়ক প্রকাশনা ‘মার্ক ম্যানুয়েল’য়ে প্রকাশিত এই গবেষণা শিকাগোতে অনুষ্ঠিত ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’য়ের ‘সায়েন্টিফিক সেশন্স কনফারেন্স’য়ে উপস্থাপিত হয়।

যেখানে দাবি করা হয়, কম কার্বোহাইড্রেইট যুক্ত খাবার এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকির মধ্যে সংযোগ খুঁজে বের করার চেষ্টার ক্ষেত্রে দেখা গেছে- সার্বিকভাবে কার্বোহাইড্রেইট, চর্বি এবং প্রোটিনের পরিমাণের চেয়ে গুণমাণ বেশি গুরুত্বপূর্ণ।

গবেষণায় যা পাওয়া গেল

গবেষণায় ২,০৩,৫৪১ জন প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের তথ্য সংগ্রহ করা হয় যাদের প্রাথমিকভাবে ডায়াবেটিস ছিল না এবং তারা যুক্তরাষ্ট্রের ‘নার্সেস হেল্থ স্টাডি, ‘নার্সেস হেল্থ স্টাডি ২’ বা ১৯৮৪ ও ২০১৭ সালে ‘হেল্থ প্রফেশনাল্স ফলো আপ স্টাডি’তে অংশ নিয়েছিল।

অংশগ্রহণকারীদের ৩০ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়। আর প্রতি চার বছর পর পর তাদের খাদ্যাভ্যাস সম্পর্কিত প্রশ্নাবলী পূরণ করতে বলা হয়।

যুক্তরাষ্ট্রের খাদ্যতালিকা নির্দেশিকা অনুযায়ী, একজন ব্যক্তির খাদ্যের কার্বোহাইড্রেইট থেকে ৪৫ থেকে ৬৫ শতাংশ শক্তি আসে।

গবেষণায় এমন কিছু অংশগ্রহণকারী ছিলেন যাদের খাদ্যাভ্যাসে প্রায় ৪০ শতাংশ কার্বোহাইড্রেইট ছিল।

এর বাইরেও, যারা কম কার্বোহাইড্রেইট গ্রহণ এবং প্রাণিজ প্রোটিন ও চর্বি গ্রহণ করেছেন তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ বেশি ছিল। এই মাত্রা আরও বৃদ্ধি পেয়ে ৩৯ শতাংশ হয় যখন খাবারে শস্যের ঘাটতি দেখা দেয়।

অন্যদিকে, যে সকল অংশগ্রহণকারী কম কার্বোহাইড্রেইট এবং উদ্ভিজ্জ উৎস থেকে আসা প্রোটিন ও চর্বি গ্রহণ করেন তাদের টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ছয় শতাংশ কমতে দেখা গেছে।

আর তারা যখন পরিশোধিত কার্বোহাইড্রেইট ও চিনি বাদ দিয়েছেন তখন এই ঝুঁকির মাত্রা কমেছে ১৫ শতাংশ।

বিশেষজ্ঞরা যা বলেন

হার্ভার্ড টি.এইচ. চাং স্কুল অব পাবলিক হেল্থ’য়ের পুষ্টি বিভাগের গবেষণা সহযোগী ও গবেষণার প্রধান লেখক ইয়েলি ওয়াং বলেন, “প্রি ডায়াবেটিস’ ও ‘ডায়াবেটিস’য়ে আক্রান্ত না এরকম সুস্থ মানুষদের ‘টাইপ টু ডায়াবেটিস’ হওয়ার ঝুঁকি কমানোর ক্ষেত্রে হয়ত, যতটা না কার্বোহাইড্রেইটের পরিমাণ তার চেয়েও বেশি গুরুত্ব পায় প্রোটিন, ফ্যাট ও কার্বের গুণমান।”

এই গবেষণার ওপর ভিত্তি করে কানাডা’র টরন্টো নিবাসী নিবন্ধিত পুষ্টিবিদ ও প্রত্যায়িত ডায়াবেটিস প্রশিক্ষক জাস্টিন চাং এই গবেষণার ভিত্তিতে ‘ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “আমি একমত যে, সকল কম কার্বোহাইড্রেইট যুক্ত খাদ্যাভ্যাস স্বাস্থ্যের ওপর সমান প্রভাব ফেলে না। এর কারণ হল যে খাবার খাওয়া হচ্ছে তার গুণগত মানও গুরুত্বপূর্ণ।”

ব্যাখ্যা করে চ্যান বলেন, “প্রাণিজ ভিত্তিক কম কার্বোহাইড্রেইট যুক্ত খাদ্যাভ্যাস ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় কারণ, স্যাচুরেইটেড ফ্যাট ইন্সুলিন প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে যা টাইপ ২ ডায়াবেটিস বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

উদ্ভিজ্জ ভিত্তিক কম কার্বোহাইড্রেইট যুক্ত খাদ্যাভ্যাসের ক্ষেত্রে চ্যান বলেন, “আমার ধারণা অনুযায়ী উদ্ভিজ্জ খাবারে আঁশ ও প্রদাহনাশক গুণ সম্পন্ন, যা ডায়াবেটিসের ঝুঁকি কমায়। আঁশ রক্ত প্রবাহে ধীরে গ্লুকোজ নিঃসরণ করে, যে কারণে রক্তে শর্করার মাত্রা কমে।”

আরও পড়ুন

Also Read: উদ্ভিজ্জ উৎস থেকে প্রোটিন

Also Read: উদ্ভিজ্জ উৎস থেকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড

Also Read: সুস্থ থাকতে উদ্ভিজ্জ খাবার