যেসব ফল ও সবজি টেকে বেশি দিন

টেকসইয়ের তালিকায় যেমন আছে আপেল, কমলা তেমনি রয়েছে আলু ও গাজর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 10:31 AM
Updated : 11 May 2023, 10:31 AM

বারবার বাজারে যাওয়া যেমন ঝামেলার তেমনি খরচের মাত্রাও বাড়ে।

তাই এমন কিছু ফল ও সবজি কিনে রাখতে পারেন যেগুলো নষ্ট হয় দেরিতে। আর সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে স্থায়িত্ব আরও বাড়ানো যায়।

এমনই কিছু সবজি ও ফলের নাম জানানো হল রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

যেসব ফল বেশি দিন রাখা যায়

ফল খাওয়া স্বাস্থ্যকর হলেও দামের কথা চিন্তা করলে বেশি কেনাও হয় না। আবার রয়েসয়ে খেলেও পঁচে যাওয়ার সম্ভাবনা বাড়ে। তবে কিছু ফল রয়েছে যেগুলো নষ্ট হয় দেরিতে।

আপেল: টাটকা কিনতে পারলে যে কোনো ধরনের আপেল মাসখানেক কচকচে থাকে। তবে বাজার থেকে সংগ্রহ করা আপেল সরাসরি সূর্যে আলো থেকে দূরে রাখতে পারলে সপ্তাহখানেক ভালো থাকবে। আর প্রতিটা আপেলে ভেজা টিস্যু পেপার জড়িয়ে ফ্রিজে রাখলে টিকবে অন্তত ছয় সপ্তাহ।

কমলা: এক ঝুড়ি কমলা খাবার টেবিলে দেখতে বেশ লাগে। তবে টাটকা কিনে এনে বেশি দিন টেকাতে হলে রাখতে হবে রেফ্রিজারেইটরে। বাতাস চলাচল করে এরকম কোনো ব্যাগে একটা একটা করে বা রেফ্রিজারেইটরের তাকে ফাঁক ফাঁক করে রাখতে কমলাগুলো। মাঝে মাঝে নাড়িয়েচাড়িয়ে দিতে হবে যাতে কমলার সর্বোত্র বাতাস লাগে।

যে কোনো ধরনের টিক ফল যেমন- জাম্বুরা ও লেবু এভাবে টাটকা রাখা যায়।

স্ট্রবেরি: টাটাক স্ট্রবেরি সাধারণত সপ্তাহখানেকের ওপরে টেকে। এই ফল কিনে আনার পর দাগ পড়া বা কিছুটা নষ্ট হওয়াগুলো আলাদা করে ফেলতে হবে। তারপর বাতাসরোধী বাক্সে শুকনা টিস্যু পেপার বিছিয়ে এর ওপর ভালো স্ট্রবেরিগুলো রেখে ভালো মতো ঢাকনা আটকে ফ্রিজে রেখে দিলে টিকবে অনেকদিন।

আরও বেরিজাতীয় যে কোনো ফল বেশিদিন রাখতে চাইলে টিস্যু পেপারের ওপর বিছিয়ে গায়ে লেগে থাকা পানিভাব ভালো মতো শুকিয়ে নিতে হবে। এরপর বায়ু চলাচল করে এরকম ছিদ্র যুক্ত বয়াম বা পাত্রে ভরে ফ্রিজে রাখতে হবে।

যেসব সবজি রাখা যায় অনেকদিন

সাধারণভাবে যেসব সবজি শক্ত সেগুলো টেকে বেশিদিন। এ্ই সূত্রে নরম ও পত্রল সবজি আগে নষ্ট হয়। তাই ফ্রিজে থাকলে এগুলো আগে খেয়ে ফেলতে হবে। আর যেসব সবজি মাটির তলে হয় সেগুলো পঁচে দেরিতে।

আলু: ঠাণ্ডা, শুষ্ক, ছায়াময় স্থানে রাখলে আলু অন্তত মাস খানেক রেখে খাওয়া যায়।

স্কোয়াশ: এই সবজি সাধারণত সূর্যের আলো থেকে দূরে রাখলে মাসখানেক টেকে। তবে কেটে ফেললে কয়েকদিন ভালো থাকে। তাই তরকারী রান্নার আগে ভালো রাখতে ফ্রিজে রাখা যেতে পারে কয়েকদিন।

কপি: সঠিকভাবে ফ্রিজারে রাখতে পারলে সপ্তাহখানেক ভালো থাকে। তাই যে কোনো ধরনের কপি কেটে টুকরা করে ভালো মতো পানি শুকিয়ে ফ্রিজারে রাখতে হবে। এছাড়া বেশিদিন ধরে খেতে চাইলে কপি টুকরা করে ফ্রিজে বরফ করেও রাখা যায়। শুধু রান্না আগে গলিয়ে নিলেই হল।

বিট: সাধারণত সপ্তাহখানেক এমনিতেই ভালো থাকে। আর ভালোমতো সংরক্ষণ করলে মাসখানেকও যায়। এজন্য বিটের সবুজ অংশ কেটে টিস্যু পেপারে জড়িয়ে ভালো মতো শুকিয়ে নিতে হবে। তারপর ফ্রিজারের সবজির ঝুড়িতে রেখে দিলে দুমাসও টিকতে পারে।

গাজর: এই সবজিও এমনিতে ভালো থাকে অনেকদিন। তারপরও ফ্রিজে রাখতে চাইলে গাজরের কোনো সবুজ অংশ থাকলে সেগুলো কেটে বাদ দিতে হবে। তারপর টিস্যু পেপারে জড়িয়ে ফ্রিজারে রাখলে চার/ পাঁচদিন পরও খাওয়া যায়।

তবে ছিলে বা ধুয়ে রাখা যাবে না। তবে বাতাসরোধী পাত্রে বা ব্যাগে ভরে ফ্রিজের ঠাণ্ডাতম জায়গার রাখলে গাজর বেশিদিন টিকবে।

আরও পড়ুন

Also Read: গাজর সংরক্ষণের পন্থা

Also Read: যে কারণে শসা সংরক্ষণ করতে হয় ভিজিয়ে রেখে

Also Read: লেবু সংরক্ষণ করার উপায়

Also Read: বিদ্যুৎ চলে গেলেও ফ্রিজে রাখা খাবার ভালো রাখার পন্থা