ওজন ঝরাতে ফ্রিজে রাখুন স্বাস্থ্যকর নাস্তা

মুখরোচক খাবার মানেই অস্বাস্থ্যকর নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 01:44 PM
Updated : 24 Jan 2023, 01:44 PM

কিছু একটা খেতে ইচ্ছে হলে ফ্রিজে উঁকি দেওয়ার অভ্যাস অনেকেরই আছে।

সেখানে যদি মুখরোচক খাবারের পরিবর্তে, তৈরি স্বাস্থ্যকর খাবার থাকে তবে ওজন কমানোর লক্ষ্য পূরণে সহায়ক হবেই। কারণ দেহের বাড়তি চর্বি ঝরাতে খাবারের দিকেই বেশি নজর দেওয়া প্রয়োজন।

নিউ ইয়র্ক’য়ের পুষ্টিবিদ লরা বুরাক এই বিষয়ে বলেন, “স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলার অন্যতম পদ্ধতি হচ্ছে হাতের কাছেই টাটকা তবে হিমায়িত খাবার রাখা। যাতে পছন্দমতো নাস্তা তৈরি করে খাওয়া যায়।”

ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “ফ্রিজের দরজা খুলে চোখের সামনে এসব স্বাস্থ্যকর খাবার থাকলে আপনাতেই ভালো খাদ্যাভ্যাস রপ্ত হয়ে যায়।”

ডিম

বুরাকের ভাষায়, “ডিম দিয়ে খুব তাড়াতাড়ি খাবার তৈরি করা যায়। সেটা মাফিন হোক কিংবা ওমলেট।”

এছাড়া ডিম সেদ্ধ করেও ফ্রিজে রেখে দেওয়া যায়। কোনো কিছু খেতে ইচ্ছে করলেই সেদ্ধ ডিম বের করে খেয়ে নিলেই হল। ফলে পরে খিদা কম লাগে, খাওয়াও কম হয়। যে কারণে ওজন কমানো যায় সহজে।

২০১৪ সালে ‘পাবমেড ডট জিওভি’ সাময়িকীতে প্রকাশিত ‘চাইনিজ পিএলএ মেডিকেল কলেজ’য়ের করা গবেষণার ফলাফল বলে, রুটির পরিবর্তে সকালের নাস্তায় ডিম খাওয়ার ফলে সারাদিন যেমন খিদা লাগে কম তেমনি পেটভরা অনুভূতি দেয় অনেকক্ষণ।

সবজি

দ্রুত ওজন কমাতে হাতের কাছে সবজি রাখার পরামর্শ দেন বুরাক। হতে পারে সেটা দিয়ে সালাদ তৈরি করা কিংবা ডিমের সঙ্গে মিশিয়ে ভাজি করা।

এভাবে সবজি খাওয়ার ফলে নানান পুষ্টিও মিলবে। আর অতিরিক্ত খাওয়ার পরিমাণও কমবে।

‘নিউট্রিয়েন্ট’ সাময়িকীতে প্রকাশিত ‘দি ইউনিভার্সিটি অফ সিডনি’র করা গবেষণার ফলাফল থেকে জানা যায়, সবজি খাওয়ার কারণে ওজন যেমন কমে তেমনি বাড়ার ঝুঁকিও কমায়।”

মৌসুমি ফল

মিষ্টি ধরনের খাবার খাওয়ার ইচ্ছে চকলেট, বিস্কুট বা চিনিযুক্ত খাবার খাওয়ার পরিবর্তে ফল খাওয়ার অভ্যাস গড়তে হবে। তাই ফ্রিজে মৌসুম ভিত্তিক ফল রাখা স্বাস্থ্যকর অভ্যাস।

পিএলওএস মেডিসিন সাময়িকীতে প্রকাশিত বস্টনের ‘হার্ভার্ড মেডিকেল স্কুল’য়ের পরিচালিত গবেষণায় দেখা গেছে, ওজন কমানোতে উপকারী ভূমিকা রাখে ফল খাওয়ার অভ্যাস।

মানসম্মত সালাদ ড্রেসিং

বাজারে বিভিন্ন ধরনের সালাদ ড্রেসিং পাওয়া যায়। আর সেগুলো বেশিরভাগই ক্যালরি ও চর্বিতে ভরপুর থাকে।

এজন্য বুরাক পরামর্শ দেন, “সালাদ ড্রেসিং কেনার সময় অবশ্যই মোড়ক বা বোতলের লেবেল দেখে কিনতে হবে সেগুলোতে লবণ, চর্বি ও ক্যালরি কী পরিমাণে রয়েছে। মানসম্মত সালাদ ড্রেসিংয়ে এসব উপাদান কম থাকবে।”

ড্রেসিংয়ের পরিবর্তে ফ্রিজে লেবুও রাখা যায়। সবজির সঙ্গে লেবুর রস ছিটিয়ে খেলে আলাদা একটা স্বাদ মিলবে।

উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার

বুরাক নিজে মজাদার স্বাস্থ্যসম্মত উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার নাস্তায় খেতে পছন্দ করেন।

এজন্য তিনি পরামর্শ দেন, “ফ্রিজে টক দই, লবণ ছাড়া পনির রাখা যেতে পারে। সবজির সঙ্গে এসব মিশিয়ে খেতে বেশ লাগে। আর খাবার তৈরি করতেও ঝামেলা নেই। মিশিয়ে নিলেই হল।”

আর প্রোটিন গ্রহণে পেটভরা অনুভূতি মিলবে অনেকক্ষণ। ফলে খাওয়া হবে কম। ওজন কমবে ভালোমতো।

আরও পড়ুন

Also Read: বিদ্যুৎ চলে গেলেও ফ্রিজে রাখা খাবার ভালো রাখার পন্থা

Also Read: যেসব ওজন কমানোর কৌশল কার্যকর নয়

Also Read: বিনা কষ্টে ওজন কমানোর পন্থা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক