আয়ু কমায় অ্যালকহল

মদ্যপ হলে সময়ের আগেই চলে যেতে হতে পারে।

মামুনুর রশীদআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2015, 10:36 AM
Updated : 7 April 2015, 10:43 AM

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে হাসপাতালে রোগীদের মধ্যে যারা অ্যালকহলে আসক্ত নয়, তাদের চাইতে যে রোগীরা অ্যালকহলে আসক্ত ছিলেন তারা গড়ে প্রায় সাড়ে সাত বছর আগে মারা গেছেন।

অ্যালকহলে আসক্ত হওয়ার ফলে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব এবং আসক্তির ক্ষেত্রে যথা সময়ে চিকিৎসায় গুরুত্ব আরোপ নিয়ে করা এই গবেষণা ইউরিপিয়ান সাইক্রিয়াট্রি জার্নালে প্রকাশিত হয়।

জার্মানির ইউনিভার্সিটি অফ বন হসপিটালের ডিটার শেফ বলেন, “অ্যালকহল আসক্তির সঙ্গে মানসিক সমস্যার পাশাপাশি শারীরিক বিকলাঙ্গতার সম্পর্ক রয়েছে।”

তিনি আরও বলেন, “ব্রিটিশ জেনারেল হাসপাতালে অনাসক্ত রোগীদের চাইতে অ্যালকহলে আসক্ত রোগীরা স্বাস্থ্যগত সমস্যার কারণে গড়ে সাড়ে সাত বছর আগে মারা গেছেন। যার সঙ্গে পারস্পারিক বিভিন্ন শরীরিক অসুস্থতার সম্পর্ক রয়েছে।”

গবেষণার জন্য শেফ এবং ইংল্যান্ডের রয়াল ডার্বি হসপিটালের অধ্যাপক রেইনহার্ড হেয়ুন ম্যানচেস্টারের সাতটি হাসপাতাল থেকে সাড়ে ১২ বছরেরও বেশি সময়কালের মধ্যে সংগ্রহ করা রোগীদের তথ্য মূল্যায়ন করেন।

এই তথ্য ব্যবহার করে তারা ২৩ হাজার ৩শ’ ৭১ জন অ্যালকোহলে আসক্ত হাসপাতালের রোগীর এক বা একাধিক বাড়তি শারীরিক সমস্যা পর্যবেক্ষণ করেন। আর এর সঙ্গে যথেচ্ছভাবে নির্বাচিত ২ লাখ ৩৩ হাজার ৭১০ জন অ্যালকোহলে আসক্ত নয় এমন রোগীর সঙ্গে তুলনা করেন।

হিয়ুন বলেন, “এই পর্যবেক্ষণ চলার সময় হাসপাতালগুলোর মধ্যে একটি হাসপাতালে অ্যালকহলে আসক্ত গড়ে পাঁচজন রোগীর মধ্যে একজন মারা গেছেন। অপরদিকে নিয়ন্ত্রিত রোগীদের ১২ জনের মধ্যে একজন মারা যান।”

তিনি আরও বলেন, “নিরলস পর্যবেক্ষণ এবং শারীরিক ও মানসিক অসুস্থতায় শুরু থেকেই চিকিৎসা করলে অ্যালকহলে আসক্ত রোগীর আয়ু উল্লেখযোগ্যভাবে বাড়ান সম্ভব হবে।”