পেঁয়াজের তেলে চুল তাজা

পেঁয়াজের কড়া গন্ধ এড়িয়ে যদি নিয়মিত ব্যবহার করা যায় তবে ভালো ফল পাওয়া যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2022, 10:11 AM
Updated : 19 June 2022, 10:11 AM

টাইম্সঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে, ভারতীয় রূপ-বিশেষজ্ঞ ও অ্যারোমাথেরাপিস্ট ডা. ব্লসম কোচার চুলের যত্নে পেঁয়াজের তেলের উপকারিতা সম্পর্কে বলেন, “চুল পড়া কমানোর পাশাপাশি চুলের বৃদ্ধি, স্বাস্থ্য ভালো রাখাসহ বিভিন্নভাবে পেঁয়াজের রস উপকার করে।”

চুলের বৃদ্ধি: পেঁয়াজের তেল মাথার ত্বকের পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণ করে। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে ও চুলের বৃদ্ধি দ্রুত হয়। চুলের গোড়া শক্ত করতে ও মাথার ত্বক সুস্থ রাখতে এই তেল উপকারী।  

উজ্জ্বলতা বাড়ায়: এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা চুলে ঘনভাব আনে ও উজ্জ্বলতা বাড়ায়। তাছাড়া চুল কন্ডিশন করতে এবং মাথার ত্বক সুস্থ রাখতে এটা উপকারী।

খুশকি নিয়ন্ত্রণ করে: এতে থাকা ব্যাক্টেরিয়ারোধী ও অ্যান্টিসেপটিক মাথার ত্বকের সংক্রমণ ও খুশকির প্রবণতা কমাতে সহায়তা করে।

কন্ডিশনিং: নিয়মিত পেঁয়াজের তেল মালিশ করলে মাথার ত্বক আর্দ্র রাখে এবং কনডিশনিংয়ের কাজ করে। ফলে চুলের রক্ষতা, শুষ্কভাব কমানোর পাশাপাশি চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

চুল পাকা ধীর করে: এতে রয়েছে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টস যা যা মাথার ত্বকের পিএইচ’য়ের মাত্রা স্বাভাবিক রাখতে সহায়তা করে চুল পাকা ধীর করে। 

তেল তৈরির পদ্ধতি

ঘরেই পেঁয়াজের তেল বানানো যায়। আর এর জন্য প্রয়োজন হবে লাল পেঁয়াজ। এতে কোনো রকম রাসায়নিক উপাদান ব্যবহার না করাই ভালো। বাজারে কিনতে পাওয়া সকল তেলেই কম বেশি রাসায়নিক উপাদান মিশিয়ে থাকে।

- পেঁয়াজের খোসা ছাড়িয়ে তা কেটে নিতে হবে।

- পেঁয়াজ ব্লেন্ড করে তা থেকে রস বের করে নিতে হবে। এরপর আরও কিছু পেঁয়াজ ভর্তা করে রসে মিশিয়ে মিহি মিশ্রণ তৈরি করতে হবে।

- একটা পাত্রে নারিকেল তেল নিয়ে গরম করে নিন।

- এরপর তেলে পেঁয়াজের মিশ্রণ মশিয়ে ধীরে ধীরে তাপ প্রয়োগ করে নাড়তে হবে।

- মিশ্রণটি ঘন হওয়া পর্যন্ত তেল ফুটাতে হবে।

- এরপর ঠাণ্ডা হওয়া জন্য রেখে দিতে হবে। স্বাভাবিক তাপমাত্রায় এলে ছেঁকে শুধু তেলটুকু বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করতে হবে।

** অন্যান্য তেল যেভাবে ব্যবহার করা হয় সেভাবেই এই তেল চুল ও মাথায় ব্যবহার করে ধুয়ে ফেলতে হবে। পেঁয়াজের কড়া গন্ধ কাটাতে তেল তৈরির সময় যেকোনো এসেনশল অয়েল দেওয়া যেতে পারে। অথবা চুল ধোয়ার সময় পানিতে এসেনশল অয়েল মিশিয়ে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন