খাবার দীর্ঘস্থায়ী করার উপায়

খাবার ঠিকমতো না রাখলে স্বাদ যেমন কমে তেমনি হারায় পুষ্টিগুণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2022, 06:32 AM
Updated : 7 Feb 2022, 06:32 AM

তাই খাবার ভালো রাখতে সঠিক উপায়ে সংরক্ষণ করা প্রয়োজন।

লাভফুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত।

আলু ও পেঁয়াজ একসঙ্গে না রাখা

আলু দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে তা পেঁয়াজের থেকে আলাদা স্থানে রাখতে হবে। আলু ও পেঁয়াজ দুটো্ই ইথাইলিন নামক গ্যাস উৎপন্ন হয় যা দ্রুত পচন ধরায়। তাই আলাদা আলাদা ব্যাগে ঠাণ্ডা ও অন্ধকার স্থানে রাখা হলে আলু ও পেঁয়াজ ভালো থাকে।

রসুন রেফ্রিজারেইটরের বাইরে রাখা

রসুন রাখার সবচেয়ে খারাপ স্থান হল ফ্রিজ বা রেফ্রিজারেটরে কোনো আবদ্ধ পাত্রে। এতে দ্রুত অঙ্কুরোদগম দেখা যায়। শুকনা ও অন্ধকার কোনো স্থানে রাখলে রাসুন অনেক দিন ভালো থাকে।

কলা ঝুলিয়ে রাখা

দ্রুত কলা পাকা এড়াতে বাতাস চলাচল করে এমন স্থানে ঝুলিয়ে রাখা উচিত। এর ফলে তা ধীরে পাকবে। অন্যান্য ফলের সঙ্গে রাখা হলে কলার ইথাইলিন গ্যাস দ্রুত অন্যান্য ফল পাকাতে এমনকি  তা পচানোর জন্য দায়ী।

রুটি রেফ্রিজারেটরের বাইরে রাখা

অনেকেই রুটি ভালো রাখতে রেফ্রিজারেটরে রাখে। তবে এর ফলাফল হয় উল্টো। ঠাণ্ডা তাপমাত্রার কারণে রুটির স্টার্চ বা শ্বেতসার জমাট বাঁধে এবং পরে তা বের করার ফলে স্বাভাবিক তাপমাত্রায় দ্রুত নষ্ট হয়ে যায়।

ফল বরফে জমিয়ে রাখা

তাজা ফল খাওয়া না হলে টুকরা করে ছোট ছোট ব্যাগে ভরে ফ্রিজে বরফ করে সংরক্ষণ করা যেতে পারে। এই ফলের টুকরা দিয়ে পরে স্মুদি বা জেলি বানিয়ে খাওয়া যাবে। কলা থেকে শুরু করে আম এমনকি বেরি- সব ধরনের ফল এভাবে সংরক্ষণ করা যায়।

পনির সংরক্ষণ করা

তাজা মোৎজারেল্লা পনির সহজেই শুকিয়ে আসে বা কাটার পরে টক হয়ে যায়। বেচে যাওয়া পনির ভালো রাখতে এর ভেজা ভেজাভাব থাকা অবস্থায় রেফ্রিজারেইটরে সংরক্ষণ করতে হবে। ঢেকে রাখা হলে যে কোনো পনির প্রায় তিন দিন পর্যন্ত ভালো রাখা যায়।

বেশি পাকা ফল অন্যান্য ফলের সঙ্গে না রাখা

কোনো আপেল খুব বেশি পেকে গেলে বা কিছুটা মজে গেলে তা অন্যান্য ফল থেকে দূরে রাখা উচিত। যে কোনো পাকা ফল থেকে উৎপন্ন হওয়া ইথাইলিন গ্যাস অন্যান্য ফলকে দ্রুত পাকাতে এমনকি পঁচিয়ে ফেলতেও ভূমিকা রাখে।

সবজি বরফে জমিয়ে রাখা

শুধু ফল নয়, বরফে জমিয়ে রাখা সবজি দিয়েও ভালোভাবে স্মুদি তৈরি করা যায়।

ফল বা সবজি কেবল রেফ্রিজারেইটরে রেখে নয় বরং স্মুদি তৈরি করে সংরক্ষণ করা যায়। কপি, পালংশাক-সহ যে কোনো সবজি বরফে জমিয়ে রেখে পরে সেগুলো ব্লেন্ড করে জুসে পরিণত করা যায।

সালাদের ওপরে কাগজের তোয়ালে বা টিস্যু ব্যবহার

লেটুসপাতা কেনার পরে তো প্রথমদিন ভালো থাকলেও পরে নষ্ট হতে থাকে। এই নষ্ট হওয়া ধীর করতে কাগজের তোয়ালে টিস্যু ওপর যদি সালাদ সংরক্ষণ করা হয় তবে বাড়তি পানি শুষে নিয়ে অনেকটা সময় ভালো রাখতে সহায়তা করে।

মসলা মাইক্রোওয়েভে শুকানো

শুকনা মসলা ভালো রাখতে একটি কাগজের তোয়ালে বা পাত্রে নিয়ে মাইক্রোওয়েভে এক মিনিট গরম করে বেশ কিছু দিন ভালো রাখা যায়। মাইক্রোওয়েভ না থাকলে চুলায় তাওয়াতে গরম করে টেলে নিলেও টাটকা-ভাব থাকে।

আরও পড়ুন