যে ব্যায়ামগুলো একা করা যাবে না

শরীরচর্চার প্রকৃত উপকার পেতে এবং আঘাত পাওয়ার হাত থেকে বাঁচতে হলে ‘ফর্ম’ ঠিক রাখতে হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2021, 03:06 PM
Updated : 28 Oct 2021, 03:06 PM

একটি নির্দিষ্ট ব্যায়াম ঠিক কোন ভঙ্গিতে করা উচিত এবং শরীরের যে স্থানে ওই ব্যায়ামের প্রভাব টের পাওয়া উচিত সেখানেই পাচ্ছেন কি-না তা নিশ্চিত করাই হল ‘ফর্ম’ ঠিক রাখা।

এজন্য নিজেকে পর্যাপ্ত জ্ঞান অর্জন করতে হবে এবং প্রয়োজনে অভিজ্ঞ প্রশিক্ষকের কাছ থেকে জেনে নিতে হবে।

এই ‘ফর্ম’ একবার ঠিক হয়ে গেলে ব্যায়ামের তীব্রতা ক্রমেই বাড়াতে পারবেন। ওজন নিয়ে করা ব্যায়ামের তীব্রতা বাড়ানো মানে হল ওজন বাড়ানো।

এধরনের কিছু ব্যায়াম একা করা ঝুঁকিপূর্ণ, যা তুলে ধরা হল ‘ইট দিস’ নামক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

ওয়েটলিফ্টিং বা ভার উত্তোলন

একাধিক কায়দায় ভার উত্তোলন করা হয়। এর মধ্যে বিশেষ ঝুঁকিপূর্ণ হল অলিম্পিক গেইমস’য়ে যে কায়দায় এটি করা হয় সেটি।

শারীরিক শক্তি আর ক্ষীপ্রতা বাড়ানো জন্য এটি অত্যন্ত উপকারী ঠিক, তবে কায়দাটি যথেষ্ট জটিল এবং রপ্ত করতে লম্বা সময় প্রয়োজন হয়।

আর অভিজ্ঞ কারও তত্ত্বাবধানে যদি তা না করেন তবে ভুল পেশির ওপর জোর দিয়ে ভার তুলছেন এমনটা হওয়ার সম্ভাবনাই প্রবল। আর সেটাই হতে পারে আঘাত কিংবা কোনো দুর্ঘটনার কারণ।

হেবি বারবেল বেঞ্চ প্রেস

এই ব্যায়ামে আছে নানান ধরন, শরীরের উপরিভাগের পেশি গঠনের জন্য ‘বেঞ্চ প্রেস’ বেশ জনপ্রিয় একটা ব্যায়াম।

তবে এই ব্যায়াম করার সময় অবশ্যই একজন ‘স্পটার’ সঙ্গে রাখা বুদ্ধিমানের কাজ হবে। ব্যায়াম করার সময় ওজনটা পাশে হালকা করে রাখা এবং বেসামাল হয়ে গেলে ওজনটা ধরে নিয়ে দুর্ঘটনা এড়ানোই মূলত ‘স্পটার’য়ের দায়িত্ব।  

হেবি বার্বেল ব্যাক স্কোয়াট

‘স্কোয়াট’ হল উঠবস। কাঁধে ওজন নিয়ে কিংবা মেশিনে যখন এই ব্যায়াম করছেন তখনও পাশে একজন ‘স্পটার’ থাকা অত্যন্ত জরুরি।

একবারে ওজন নিয়ে কেউ যদি পাঁচবার উঠবস করেন, তবে শেষবারে পায়ের জোর অনেকটা কমে যায়, ওজন নিয়ে উঠে দাঁড়ানো কষ্ট হয়ে যায়।

এসময় শেষ পর্যন্ত কেউ যদি উঠতে না পারে তবে কাঁধের ওজনটা তার গায়ে পড়ে মারাত্মক দুর্ঘটনা ঘটে যেতে পারে। তা যাতে না হয় সেজন্য এই ব্যায়াম একা করা যাবে না।   

হেবি ডাম্বেল বেঞ্চ প্রেস

‘বারবেল’ হল একটি লম্বা লোহার দণ্ডের দুই পাশে ওজন যা দুই হাতে নিয়ে ব্যায়াম করা হয়। ‘ডাম্বেল’ হলো ছোট, একহাতে ব্যবহারের সরঞ্জাম।

তাই ‘ডাম্বেল’ নিয়ে ব্যায়াম করার সময় ভারসাম্য বজায় রাখা হবে আরও কঠিন, তাই বেসামাল হয়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও হবে বেশি। এজন্য একজন ‘স্পটার’ পুরো ব্যায়ামের সময়টা আপনার দুই কনুইয়ের নিয়ে হাত নিয়ে প্রস্তুত থাকবে।

যখনই বড় ও ভারি ওজন নিয়ে ব্যায়াম করবেন তখনই উচিত পাশে কাউকে রাখা। কতটা ওজন ওঠাতে পারবে তা নির্ভর করবে যিনি ব্যায়াম করছেন তার ক্ষমতার ওপর।

সাধারণত যতটুকু ওজন নিয়ে ব্যায়াম করতে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন সেটার চাইতে বেশি ওজন মানেই তা ভারি এবং তখনই সঙ্গে সঙ্গী রাখা উচিত।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন