১৪ মিনিট বসে থাকার প্রভাব পোষাতে পারে এক মিনিটের ব্যায়াম

যে কারণে লম্বা সময় ধরে ব্যায়াম করা বা হাঁটাহাঁটির প্রয়োজন পড়বে না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2021, 01:12 PM
Updated : 3 Sept 2021, 07:20 PM

ব্যায়াম করার সময় যারা বের করতে পারছেন না তাদের জন্য গবেষণায় বেরিয়ে এসেছে সুসংবাদ।

গবেষকদের দাবি, “১৪ মিনিট বসে থাকার প্রভাবকে সামলে নিতে পারে মাত্র এক মিনিটের ভারি ব্যায়াম।”

অর্থাৎ মাত্র পাঁচ মিনিট ভারি ব্যায়াম করলে তা এক ঘণ্টা বসে থাকার ক্ষতি পুষিয়ে দিতে পারবে।

নতুন এই গবেষণা করেছেন বস্টন ইউনিভার্সিটি অফ স্কুল অফ মেডিসিন’য়ের গবেষকরা। মোট দুই হাজার অংশগ্রহণকারী অংশ নেয় এই গবেষণায়।

‘কার্ডিওপালমোনারি এক্সারসাইজ টেস্টস (সিপিইটিএস)’ এবং ‘ফিটনেস ওয়্যারেবল’য়ের এক সপ্তাহের তথ্যের পর্যালোচনার ভিত্তিতে এই গবেষণা করা হয়।

দেখা গেছে, মানুষ হাঁটা বা দৌড়ানোর মতো ব্যায়ামের পেছনে যত বেশি সময় দেবে আর যত কম বসে থাকবে ততই তাদের শারীরিক অবস্থার উন্নতি হবে।

হৃদস্পন্দন বাড়ে এমন ব্যায়াম এক মিনিট করা প্রায় তিন মিনিট হাঁটার সমতুল্য। পাশাপাশি ১৪ থেকে ১৫ মিনিট বসে থাকা বা দাঁড়িয়ে থাকার কারণে শরীরের যতটুকু ক্ষতি হয় সেটাও পূরণ হয়ে যায়।

এই গবেষণার সহকারী লেখক, ‘কার্ডিওলজিস্ট’ ড. ম্যাথিউ নেওর বলেন, “আমাদের বিশ্বাস এই গবেষণা বিভিন্ন ধরনের শারীরিক পরিশ্রমের মধ্যে সম্পর্ক খুঁজে বের করা এবং শারীরিক সুস্থতার মাত্রা নির্ণয়ের মাধ্যমে সার্বিক সুস্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে।”

এই গবেষণার ওপর ভিত্তি করে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়, প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করার কারণে শরীরের ওপর যে প্রভাব পড়ছে তা পুষিয়ে দেওয়া যাবে কয়েক মিনিটের ব্যায়াম থেকে। তবে শরীরচর্চাটা হতে হবে ভারি।

ডা. নেওর বলেন, “শারীরিকভাবে স্বাস্থ্যবান থাকা একজন মানুষের সার্বিক সুস্বাস্থ্যের একটা বড় অংশ। আমাদের গবেষণা শারীরিক পরিশ্রম ও শারীরিক সুস্বাস্থ্য এই দুইয়ের মধ্যে সম্পর্ক নিয়ে কাজ করেছে।”

তবে গবেষণার পরিক্রমায় এটাও দেখা গেছে যে নিয়মিত শরীরচর্চা বিভিন্ন দূরারোগ্য ব্যধির ঝুঁকি নির্মূল করে। যেমন- হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার।

তাই প্রতিটি মানুষের উচিত নিয়মিত শরীরচর্চা করা। আর শরীরচর্চা নিয়ে আরও জ্ঞান অর্জনের চেষ্টা করা।

আরও পড়ুন