দাঁতের ব্যথাও হতে পারে ক্যান্সারের লক্ষণ

ফুসফুস, স্তন কিংবা ত্বকের ক্যান্সার নয়, বিরল কর্কটরোগের লক্ষণ হতে পারে দাঁত ব্যথা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2021, 04:13 PM
Updated : 8 August 2021, 04:13 PM

মাথা থেকে ঘাড়, এই অংশের মধ্যে ক্যান্সার হওয়ার সম্ভাবনা দেহের অন্যান্য অংশের চাইতে কম। বিরল হলেও মুখ, গলা, কণ্ঠনালি, লালাগ্রন্থি, নাকের গর্ত এবং সাইনাস ক্যান্সার হওয়ার পরিসংখ্যান কম নয়।

‘আমেরিকান সোসাইটি ফর ক্লিনিকাল অনকোলজি’র তথ্যানুসারে, প্রাথমিক অবস্থায় এই রোগ শনাক্ত করতে পারলে নিরাময় করাও সম্ভব হয়।

তাই এই সম্পর্কে জেনে রাখা জরুরি।

উপরের পাটির দাঁতে ব্যথা হতে পারে সাইনাস অথবা নাকের গর্তে ক্যান্সারের লক্ষণ

যুক্তরাষ্ট্রের কেন্দ্রিয় রোগ নিয়ন্ত্রক সংস্থার মতে, দাঁত পড়া বা নড়বড়ে হয়ে যাওয়ার লক্ষণ হতে পারে সাইনাস বা নাকের গর্তে ক্যান্সারের লক্ষণ।

‘ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউট’য়ের তথ্যানুসারে, “সাইনাস ও নাকের গর্তে পাতলা, সমতল কোষের আবরণে এই ক্যান্সার শুরু হয়। তবে ছড়িয়ে পড়তে পারে দেহের বিভিন্ন অংশে।”

যুক্তরাষ্ট্রের ‘মায়ো ক্লিনিক’ এই ব্যাপারে সাবধান করে দিয়ে জানায়, “বিরল হলেও পরিবেশের কারণে এই ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। ধূমপান করুক বা না করুক, অতিরিক্ত বায়ু দূষণ, যৌনবাহিত রোগ ‘পাপিলোমাভাইরাস (এইচপিভি) অথবা রাসায়নিক পদার্থ নিয়ে যাদের কাজ তারা এই রোগে আক্রান্ত হতে পারেন।”

সাইনাসে সমস্যার লক্ষণও হতে পারে দাঁত ব্যথা

উপরের পাটির দাঁতের ব্যথা ক্যান্সারের লক্ষণ হিসেবে বিবেচনা করা হলেও, মায়ো ক্লিনিক জানায় এটা আবার শুধু সাইনাসের সমস্যাও হতে পারে।

বেস্টলাইফ ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে মায়ো ক্লিনিকের দন্ত বিশেষজ্ঞ ডা. অ্যালন বি. কার বলেন, “উপরে পেছনের দিকে দাঁতে ব্যথা হওয়ার লক্ষণ হতে পারে সাইনাসের সমস্যা।”

“নাকের গর্তের যে অংশ খুলিতে সংযুক্ত সেখানের ফাঁকা জোড়া খালি স্থানটাই হল সাইনাস। যার সাইনাসাইটিস আছে তার এই জায়গার কোষে প্রদাহ থেকে ব্যথার সৃষ্টি হয়।”

ডা. কার আরও বলেন, “সাইনাসের খুব কাছাকাছি থাকার করণে উপরের পেছনে দাঁতে ব্যথা হয়। ফলস্বরূপ বলা যায়, দাঁতের ক্ষয় বা রোগ হতে পারে সাইনাসাইটিস’য়ের লক্ষণ।”

এই দুই রোগের মধ্যে পার্থক্য

নাকের ভেতর ক্যান্সার আর সাইনাসাইটিস দুই রোগের লক্ষণ দাঁতের ব্যথা হলেও পার্থক্য রয়েছে।

মায়ো ক্লিনিকের চিকিৎসকদের মতে, “যদি ক্যান্সার হয় তবে নাক দিয়ে রক্ত পড়বে, নাকের ভেতর হতে পারে পিণ্ড বা ‘লাম্পস’ বা ফুলতে পারে, অথবা নাকের ভেতর এমন ঘা হতে পারে যা সহজে ভালো হবে না। পাশাপাশি থাকবে মুখে অসাড় ভাব, সাইনাস আটকে যাওয়া, কানে ব্যথা বা চাপ অনুভব এবং দৃষ্টিশক্তির সমস্যা।”

আর এই ধরনের লক্ষণ যদি নাকের এক পাশে দেখা দেয় তবে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

কারণ যুক্তরাষ্ট্রের ‘হেল্থ সেন্ট্রাল’য়ের মতে, “মাথা এবং ঘাড়ের কার্যপ্রণালি ‘পেয়ার্ড সিস্টেম’ হিসেবে পরিচিত। তাদের গঠনকাজ প্রায় একই, বা বাম এবং ডান দুই দিকে একই। তাই নাকের একপাশে সব সময় অসুবিধা দেখা দিলে অবশ্যই গুরুত্বের সঙ্গে দেখতে হবে।”

তাই প্রথমে দন্ত চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিতে হবে

ডা. কার বলেন, “দাঁতের যে কোনো সমস্যায় দন্ত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। ডাক্তারই শনাক্ত করতে পারবেন দাঁতে কোন ধরনের সমস্যা তৈরি হয়েছে।”

আর দাঁতে সমস্যা পাওয়া না গেলে, তখন নিশ্চিত হওয়ার জন্য নাক-কান-গলা বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন: