ব্রণের দাগ হালকা করার পন্থা

ব্রণ আর ব্রণের দাগ কমানো- দুটি আলাদা বিষয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2021, 07:41 AM
Updated : 16 Jan 2021, 07:41 AM

ব্রণের সমস্যা মতো অন্যতম সমস্যা হল ব্রণের দাগ দূর করা। ব্রণ কমানো গেলেও এর দাগ কমাতে দীর্ঘসময় পার হয়ে যায়।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ব্রণের কঠিন দাগ দূর করার উপায় সম্পর্কে জানানো হল।

সানব্লক বাদ দেওয়া যাবে না: রোদের প্রভাবে ব্রণের দাগ আরও বেশি ফুটে ওঠে। তাই বাইরে যাওয়ার সময় কোনোভাবেই সানব্লকের ব্যবহার বাদ দেওয়া যাবে না। সদ্য হওয়া ব্রণের দাগ সূর্যালোকে বেশি ক্ষতিগ্রস্ত হয়। সানস্ক্রিন ছাড়া রোদে বাইরে গেলে ব্রণ সহজেই লাল থেকে বাদামি বা হালকা বাদামি রং ধারন করে।

ত্বক অনুযায়ী প্রসাধনী ব্যবহার: আলফা হাইড্রক্সি অ্যাসিড (এএইচএ), গ্লাইকোলিক অ্যাসিড, বেটা হাইড্রক্স অ্যাসিড(বিএইচএ) ও স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী খুঁজে বের করতে হবে। এসকল উপাদান সমৃদ্ধ ক্লিঞ্জার থেকে শুরু করে এক্সফলিয়েটর নিয়মিত ব্যবহার ত্বককে পুনুরুজ্জীবিত করে ও কড়া দাগ হালকা করে।

ভিটামিন সি: অ্যাসকরবিক অ্যাসিড, ভিটামিন সি ত্বকে খুব ভালো কাজ করে। এটা ত্বক পরিষ্কার করতে ভূমিকা রাখে। ভিটামিন সি উন্মুক্ত রেডিকেলের কারণে হওয়া ত্বকের ক্ষতি ও দাগছোপ কমাতে সহায়তা করে। ত্বক ভালো রাখতে উচ্চ ঘনত্বের সিরাম বা ঘরে নিজেই ভিটামিন সি সিরাম তৈরি করে ব্যবহার করতে পারেন।

ত্বক বিশেষজ্ঞের পরামর্শ: ত্বকের দাগ খুব বেশি গভীর হলে এবং কোনো কিছু ত্বকে ঠিক মতো কাজ না করলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। ত্বক ও দাগের ধরন বুঝে চিকিৎসা নেওয়া কার্যকর।

ছবির মডেল: আরিয়ানা জামান এলমা। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান। ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন