ব্রণ নিরাময়ে প্রচলিত কার্যকর পন্থা

রাসায়নিক পণ্যের চাইতে প্রাকৃতিক উপাদান দিয়ে নিরাময় করুন ব্রণ।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2018, 06:53 AM
Updated : 19 May 2018, 06:53 AM

ব্রণ বা ফুসকুড়ি কমাতে এবং এর থেকে হওয়া দাগ দূর করতে রয়েছে প্রচলিত ও প্রতিষ্ঠিত পদ্ধতি।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এসব পন্থা নিয়েই এই আয়োজন।

লেবু: একটা লেবু কেটে ত্বকে ঘষুন। চাইলে পানিতে লেবুর রস মিশিয়ে ত্বক পরিষ্কার ও এক্সফলিয়েট করতে ব্যবহার করতে পারেন। লেবুর অ্যাসিড ব্রণ শুকাতে ও দাগ কমাতে সাহায্য করে।

টি ট্রি অয়েল: পরিষ্কারক বা ক্লিনজারে কয়েক ফোঁটা টি ট্রি তেল মেশান। এটা ব্রণ কমাতে সাহায্য করে। তাছাড়া এই তেল হোয়াইট এবং ব্ল্যাক হেডস ওঠার সমস্যা থেকেও মুক্তি দেয়।

দারুচিনি: এর ব্যাকটেরিয়ারোধী উপাদান ব্রণ কমাতে পারে। তিন টেবিল-চামচ মধুতে এক টেবিল-চামচ দারুচিনি মিশিয়ে ফেইস মাস্ক তৈরি করুন।

মাস্কটি মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

গ্রিন টি: বলা হয়ে থাকে গ্রিন টি’তে আছে প্রদাহরোধী উপাদান। দুই টেবিল-চামচ গ্রিন টি’র পাতা এক কাপ পানিতে ১০ মিনিট ধরে ভিজিয়ে রাখুন।

একটি তুলার বল এই পানিতে ডুবিয়ে সরাসরি ত্বকে লাগান। দশ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ডিম: লোমকূপ টান টান করতে ডিম ভালো কাজ করে। মধুর সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে লাগান। প্যাকটা ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

অ্যাপল সাইডার ভিনিগার: এর ব্যাক্টেরিয়ারোধী উপাদান ব্যাকটেরিয়া থেকে হওয়া ব্রণ দূর করতে সাহায্য করে। এক ভাগ অ্যাপল সাইডার ভিনিগারের সঙ্গে দুই ভাগ বিশুদ্ধ পানি মিশিয়ে ব্রণ আক্রান্ত ত্বকে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন ।  

মধু: প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক যা ব্রণ দূর করতে সাহায্য করে। আক্রান্ত স্থানে মধু লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

বরফের টুকরা: সংক্রমণ ও লালচেভাব দূর করতে বরফ খুব ভালো কাজ করে। ব্রণ আক্রান্ত স্থানে বরফ ঘষুন ভালো ফলাফল পাবেন।