ঘরেই তিন ধাপে মুখ পরিষ্কারের পন্থা

ঘরে ফেইশল করতে চাইলে তিনটি ধাপ মনে রাখুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 12:25 PM
Updated : 25 Nov 2020, 12:25 PM

ফেসিয়াল কথাটা প্রচলিত হলেও আসলে উচ্চারণ ফেইশল। যার অর্থ হয়ে দাঁড়িয়েছে মুখ পরিষ্কার করা।

তবে স্যালনে গিয়ে ফেইশল করতে না চাইলে ঘরেও নিজের মতো এই কাজ করা যায়। আর সেটা করার জন্য মানতে হবে তিন ধাপ।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে, ভারতের দি হিমালয়া ড্রাগ কম্পানি’র আর অ্যান্ড ডি সেন্টারের ত্বক বিশেষজ্ঞ ও জ্যেষ্ঠ সহযোগী গবেষক শিভাল গুপ্ত বলেন, “বর্তমান সময়ে আমাদের জীবনযাত্রা পরিবর্তন হওয়ায এর প্রভাব পড়েছে ত্বকেও। দেখতে মলিন, শুষ্ক ও রুক্ষ হয়ে যেতে পারে ত্বক। এসব সমস্যার কারণ হল মানসিক চাপের কারণে হওয়া ক্লান্তি, ভিটামিন ডি’য়ের অভাব, খাদ্যাভ্যাসে পরিবর্তন, শরীরচর্চার অভাব, ঘুমচক্রের পরিবর্তন ও সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ত্বক পরিচর্যায় পরিবর্তন।” 

সপ্তাহে একদিন নিয়ম করে ত্বক পরিষ্কার করতে বা এর যত্ন নিলে ত্বকের সুস্বাস্থ্য বজায় থাকে। এর সঙ্গে প্রাকৃতিক উপাদান যেমন- নিম, রূপচর্চার যোগ করলে ত্বকের স্বাস্থ্য ভালো হয়।

ময়লা পরিষ্কার

ত্বকের যত্নের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল, মৃদু ও সাবানমুক্ত ফেইসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করা। এটা ময়লা দূর করে এবং ত্বক সতেজ ও সুন্দর রাখতে সহায়তা করে।

সরাসরি নিম ব্যবহার করতে বা চাইলে নিম ও হলুদের ফেইসওয়াশ বেছে নিতে পারেন। এটা ব্রণ কমাতে ও ত্বকের অন্যান্য সাধারণ সমস্যা দূর করতে সহায়তা করে।

পরিষ্কার ত্বকে স্ক্রাব ব্যবহার

ত্বক ভালো মতো ধুয়ে পরিষ্কার করার পরে এতে স্ক্রাব ব্যবহার করুন। ত্বক এক্সফলিয়েট করা হলে ত্বকের মৃত কোষ দূর হয় ও লোমকূপ উন্মুক্ত হয়, এতে ত্বকের গভীর থেকে ময়লা ও জীবাণু বের হয়ে আসে।

গভীর থেকে ময়লা তুলতে ফেইস প্যাক

ত্বকের গভীর থেকে ময়লা বের করে আনতে উন্নতমানের ফেইসমাস্ক ব্যবহার করুন। এটা ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকে মসৃণ ও সতেজভাব আনে।

ঘরে মুলতানি মাটি দিয়ে ফেইস মাস্ক তৈরি করতে পারেন। এটা ত্বকের বাড়তি সিবাম কমায় ও গভীর থেকে পরিষ্কার করে।

ছবির মডেল: জোজো। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান।  ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফিস্টুডিও।

আরও পড়ুন