বিভিন্ন প্রকার ডালের পুষ্টিগুণ

উদ্ভিজ্জ প্রোটিনের ভালো উৎস। পাশাপাশি ওজন কমাতেও সহায়তা করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2020, 12:55 PM
Updated : 28 August 2020, 12:55 PM

ডাল উদ্ভিজ্জ প্রোটিনের ভালো উৎস। এটা শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করে ও দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। এছাড়াও ডাল নানা রকম খনিজ ও পুষ্টি উপাদান সমৃদ্ধ হওয়ায় তা শরীর সুস্থ রাখতে সহায়তা করে।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে বিভিন্ন ডালের উপকারিতা সম্পর্কে জানানো হল।  

মুগ ডাল: উচ্চ আঁশ ও উদ্ভিজ্জ প্রোটিনের ভালো উৎস। এটা কোলেসেস্টোকিনিন হরমোনের কার্যকারিতা বাড়াতে সহায়তা করে। এতে পেট ভরা অনুভূত হয় ও বিপাক বৃদ্ধি পায়। এভাবেই মুগ ডাল ওজন কমাতে সহায়তা করে।

মুসুর ডাল: মুসুর ডাল ওজন কমাতে ও হজম ক্রিয়া বাড়াতে খুব ভালো কাজ করে। কারণ এতে প্রচুল পরিমাণে আঁশ রয়েছে। ডায়াবেটিকদের জন্য এই ডাল ভালো। এটা রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে প্রোটিন ও খনিজ উপাদান।

অড়হর ডাল: উচ্চ আঁশ ও প্রোটিন সমৃদ্ধ যা পেটভরা রাখে, ক্ষুধা কমায়, ওজন কমায় ও কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। এতে আছে ভিটামিন সি, ই, কে এবং বি-কমপ্লেক্স। এছাড়াও এতে নানান রকমের খনিজ যেমন- ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম ও জিংক পাওয়া যায়।

ওজন কমাতে ঘরে তৈরি ডাল

ঘরে তৈরি ডাল ওজন কমাতে সহায়তা করে এবং ঘরে তৈরি অন্যান্য খাবারে সঙ্গে খাওয়া হলে ফলাফল আরও ভালো হয়। সব ধরনের ডাল বিশেষ করে উপরে উল্লেখিত ডালগুলো উচ্চ আশঁ ও প্রোটিন সমৃদ্ধ যা পেট ভরা রাখে এবং বিপাক বাড়াতে সহায়তা করে।

তাই প্রতিদিন খাবার তালিকায় এক বাটি ডাল যোগ করুন। এটা শরীর সুস্থ রাখার পাশাপাশি ওজন কমাতেও সহায়তা করবে।

আরও পড়ুন