ভিটামিন সি’র চাহিদা পূরণ করতে

টকজাতীয় খাবার ছাড়াও বিভিন্ন ফল থেকেও ভিটামিন সি’র চাহিদা পূরণ করা সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2020, 07:48 AM
Updated : 21 June 2020, 07:48 AM

এই মহামারীর সময়ে যখন বলা রোগ-প্রতিরোধ ক্ষমতা অটুট রাখতে। এক্ষেত্রে ভিটামিন সি প্রয়োজনীয়।

শরীর সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দৈনিক ৭৫ থেকে ১২০ গ্রাম ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ভিটামিন সি’র চাহিদা পূরণ করতে বেশ কয়েকটি ফলের নাম এখানে দেওয়া হল।

পেঁপে: ভিটামিন সি’র চাহিদা পূরণ্ করতে দৈনিক এক কাপ পরিমাণ পেঁপে খাওয়া ভালো। এটা কম কোলেস্টেরল সমৃদ্ধ, ওজন কমায় এবং প্রদাহ থেকে শরীরকে রক্ষা করে।

ক্যাপ্সিকাম:  ভিটামিন সি’র চাহিদা পূরণ করার পাশাপাশি এটা কম ক্যালরিযুক্ত। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এবং কোষকলা গঠনে ভূমিকা রাখে।

ব্রকলি: হৃদযন্ত্র ভালো রাখতে প্রতিদিন দেড় কাপ পরিমাণ ব্রকলি খাওয়া ভালো। এটা হাড় সুস্থ রাখে এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

আলু: মাঝারি মাপের আলুতে রয়েছে দৈনিক চাহিদার ৪০ শতাংশ ভিটামিন সি। এটা কার্বোহাইড্রেইট সমৃদ্ধ। নানাভাবে খাওয়া যায় এবং সহজেই শরীরে লৌহ শোষণে সহায়তা করে।

স্ট্রবেরি: এক কাপ টুকরা করা স্ট্রবেরি দৈনিক ভিটামিন সি’র চাহিদা পূরণ করে। মজাদার এই ফল পলিফেনল সমৃদ্ধ। এটা রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও সহায়ক।

কমলা: প্রতিদিন একটা কমলা খাওয়া শরীর সুস্থ রাখতে সহায়তা করে। এটা ভিটামিন সি সমৃদ্ধ সিট্রাস ফল। আঁশ সমৃদ্ধ এবং ত্বক ও চুলের জন্য উপকারী।

পেয়ারা: পেয়ারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। নারীদের জন্য এটা বেশি উপকারী। প্রতিদিন একটা পেয়ারা খাওয়া দৈনিক ভিটামিন সি’র চাহিদা পূরণ করতে পারে।

খরমুজ বা বাঙ্গি: দৃষ্টি শক্তির জন্য ভালো। শ্বেত রক্ত কণিকা উৎপাদন করে। হজম জনিত সমস্যা যেমন- আলসার থেকে মুক্তি পেতে সাহায্য করে।

ভিটামিন সি’র চাহিদা পূরণ করতে দৈনিক দেড় কাপ টুকরা করে খরমুজ খাওয়া যেতে পারে। 

টমেটো: টমেটো নিজে ভিটামিন সি’র ভালো উৎস না হলেও দিনে একগ্লাস টমেটোর শরবত খাওয়া শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করে ও দীর্ঘস্থায়ী রোগ দূর করে।

আরও পড়ুন