সিল্ক শাড়ির যত্ন

সঠিক যত্নে রাখলে শাড়ি টিকবে অনেক দিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 11:25 AM
Updated : 23 March 2020, 11:30 AM

সিল্ক এমনই একটি প্রাকৃতিক তন্তু যা শক্ত, আকর্ষণীয় ও উজ্জ্বল। খাঁটি সিল্কের শাড়ির দামও বেশি। যে কারণে সবসময় পরাও হয় না। তাই সঠিক পন্থায় এই ধরনের শাড়ি সংরক্ষণ না করলে নষ্ট হয়ে যেতে পারে।

পোশাক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে সিল্কের শাড়ি যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানান হল। 

পরিষ্কার করা: কাপড় ধোয়ার আগে তার লাগানো লেবেল দেখে নিতে হবে। কিছু সিল্কের তন্তু ধোয়া হলে ক্ষতিগ্রস্ত হয় তাই তা খুব সাবধানে ও কোমলভাবে পরিষ্কার করতে হবে। ধোয়ার পরে যদি দেখেন শাড়ি কুচকে গেছে বা ভাঁজ পড়ছে তাহলে বুঝতে হবে এটা ‘ড্রাই ওয়াশ’ করা প্রয়োজন। এমন কোনো সমস্যা দেখা না দিলে তা ঘরেই হাতে ধোয়া যাবে। রঙিন সিল্ক পরিষ্কারের আগে তা পানি দিয়ে ধুয়ে প্যাচ টেস্ট করে নিতে হবে। যদি রং ওঠে তাহলে তা ড্রাই ওয়াশ করাতে হবে।

ঘামের দাগ দূর করা: যদি সিল্কের ব্লাউজের ব্যবহার করে থাকেন তাহলে ‘সোয়েট প্যাড’ ব্যবহার করুন। ঘামের কারণে তন্তুর রং পরিবর্তন হতে পারে। খুব বেশি ঘাম না হলেও ঘামের দাগ পড়ে এবং তা ওঠানো বেশ কষ্টকর।

ইস্ত্রি করা: কাপড় ধোয়ার মতো, ইস্ত্রি করার ক্ষেত্রেও সচেতন হওয়া উচিত। ঘরে কাপড় ইস্ত্রি করলে এর তাপমাত্রা যেন কম থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। সাবধানতার জন্য শাড়ির ওপর আলাদা কাপড় দিয়ে তার ওপর ইস্ত্রি করা ভালো। অনেক ইস্ত্রিতে সিল্ক কাপড়ের জন্য আলাদা মাত্রা দেওয়া থাকে, আর সবচেয়ে ভালো পন্থা হচ্ছে বাষ্প নির্গত করা যায় এরকম ইস্ত্রি ব্যবহার করা।

সংরক্ষণ: সিল্কের কাপড় সংরক্ষণ করা বেশ কঠিন। এই তন্তু আলোতে অনেক বেশি নাজুক। তাই অপেক্ষাকৃত অন্ধকার ও শুষ্ক স্থানে সংরক্ষণ করতে হয়। সিল্ক শাড়ি সুন্দর মতো ভাঁজ করে পাতলা সুতির কাপড় দিয়ে মুড়িয়ে সংরক্ষণ করা ভালো। অবশ্যই কয়েকদিন পর পর না হলেও মাসে একবার এর ভাঁজ পাল্টে দিতে হবে । আর সিল্কের শাড়ি ঝুলিয়ে রাখা হলেও কয়েকদিন পর পর পাল্টে নিতে হবে যেন কোন স্থায়ী ভাঁজ ও কুচকানোভাব সৃষ্টি না হয়।

আরও পড়ুন