ত্বকের ভেষজ যত্ন

রাসায়নিক উপাদান ছাড়া ত্বকের যত্নের জন্য রয়েছে নানান প্রাকৃতিক উপাদান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2020, 01:43 PM
Updated : 9 March 2020, 01:43 PM

আবহাওয়া ও পরিবেশের কারণে ত্বকে নানান রকমের সমস্যা দেখা দেয়। এসব সমস্যা দূর করতে রাসায়নিক উপকরণ ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল।   

সবুজ মুগ ডাল

ত্বক পরিচর্যায় প্রাচীনকাল থেকেই মুগ ডাল ব্যবহৃত হয়ে আসছে। এটা ত্বক সতেজ করে, উজ্জ্বলতা বাড়ায়। মুগ ডালের স্ক্রাব ত্বক ফর্সা করে ও মুখের অবাঞ্ছিত লোম দূর করে।

পদ্ধতি: মুগ ডাল গুঁড়া করে নিন। এরপর এতে চন্দন ও কমলার খোসার গুঁড়া মেশান। লেবুর রস, গোলাপ জল এবং কারি-পাতা একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করুন।

ত্বকের আর্দ্রতার জন্য ডাল সারা রাত ভিজিয়ে পরদিন বেটে মধুর সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। রোদপোড়া-ভাব কমাতে চাইলে টক দইয়ের সঙ্গে ডালের গুঁড়া মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে ও মূলতানি মাটি

ত্বক পরিষ্কার করতে পেঁপে ও মুলতানি মাটির মাস্ক ভালো কাজ করে। পেঁপে রোদপোড়া-ভাব কমায়। আর মুলতানি মাটি ত্বকের দূষণ এবং সমস্যা দূর করে।

পদ্ধতি: একটা বাটিতে পেঁপে চটকে এর সঙ্গে মধু, লেবুর রস, চন্দন গুঁড়া ও মূলতানি মাটি মিশিয়ে মাস্ক তৈরি করে ব্যবহার করুন।  

উপটান

প্রাচীনকাল থেকেই ত্বক উজ্জ্বল ও পরিষ্কার রাখার জন্য উপটান ব্যবহৃত হয়ে আসছে। নিয়মিত ব্যবহারে উপটান ত্বকের নানান সমস্যার সমাধান করে।

পদ্ধতি: হলুদ, বেসন, চন্দনে গুঁড়া, গোলাপ জল এবং দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি ত্বকে মেখে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন।

টক দই

টক দই অ্যান্টি অক্সিডেন্টের ভালো উৎস। এটা ত্বক উজ্জ্বল করে এবং ক্ষতিকারক  ‘ফ্রি র‌্যাডিকেল’ থেকে ত্বককে রক্ষা করে। বয়সের ছাপ কমাতেও এটা সহায়তা করে।

পদ্ধতি: এক চামচ তেঁতুল ও লবণ নিয়ে দইয়ের সঙ্গে মেশান। মিশ্রণ তৈরি করে মুখে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

নিমের মাস্ক

নিম ত্বক পরিষ্কার করে। ব্যাক্টেরিয়ার কারণে হওয়া ব্রণ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকে রক্ষা করে। এটা খুব ভালো টোনারের কাজ করে।  

পদ্ধতি: কয়েকটি নিম পাতা নিয়ে পেস্ট তৈরি করুন। এতে লেবুর রস ও সামান্য পানি দিন। মাস্ক তৈরি করে তা ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

ত্বকের আরামের জন্য এতে চন্দনও যোগ করতে পারেন। এছাড়াও নিম ও পানি দিয়ে টোনার তৈরি করে তা ত্বকে ব্যবহার করতে পারেন। ত্বক ভালো থাকবে। 

হলুদ ও চন্দন

হলুদ ও চন্দন ত্বক ভালো সুন্দর এবং সুস্থ রাখতে সাহায্য করে। এটা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এছাড়াও নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা দূর করে।

পদ্ধতি: ব্রণ কমাতে হলুদ ও চন্দনের গুঁড়ার সঙ্গে লেবুর রস যোগ করুন। প্যাকটি মেখে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। মুখে রোদপোড়া দাগ থাকলে আক্রান্ত স্থানে মধু ও গুঁড়া যোগ করুন। ভালো ফলাফল পাবেন।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন