চুলের সাধারণ যত্ন

ঋতু পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে কেশ পরিচর্যাতেও পরিবর্তন আনতে হয়।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 05:26 AM
Updated : 5 March 2020, 02:47 PM

নিউ ইয়র্ক প্রবাসী কস্মেটলজিস্ট লাভলি শেখ ত্বক ও চুল ভালো রাখতে নানান উপায় জানান।

চুলের যত্ন প্রসঙ্গে লাভলি শেখ বলেন, “চুলের সুস্থতা নির্ভর করে মাথার ত্বকের ওপর। মাথার ত্বক সুস্থ থাকলে চুল সুন্দর হয় ও বৃদ্ধি ভালো হয়।”

মাথার ত্বক ভালো রাখতে নিয়মিত পরিষ্কার ও তেল মালিশ করার পরামর্শ দেন তিনি। তেল মালিশ মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায় ও ফলিকল ভালো রাখে। ফলে চুলের বৃদ্ধি ভালো হয়।

চুলের স্বাভাবিক পরিচর্যা করতে আর্দ্রতা রক্ষাকারী শ্যাম্পু ব্যবহার করার পরামর্শ দেন তিনি।

শ্যাম্পু নির্বাচনের ক্ষেত্রে সালফেট ও প্যারাবেন মুক্ত শ্যাম্পু নির্বাচন করা ভালো বলে জানান লাভলি শেখ। শ্যাম্পুর পরে চুলে কন্ডিশনার ও টোনার ব্যবহারের পরামর্শ দেন তিনি।

বাইরের ময়লা, ধুলাবালি, দূষণ ও সূর্যের অতিবেগুনি রশ্মি এবং প্রসাধনীর রাসায়নিক উপাদান চুলের ক্ষতি করে। তাই বেলা ১০টার পরে বাইরে গেলে অবশ্যই চুলকে রোদ ও দুষণ থেকে বাঁচাতে স্কার্ফ ব্যবহার করতে হবে।

চুল ভালো রাখতে প্রাকৃতিক উপাদানে তৈরি প্যাক ব্যবহারের পরামর্শ দিয়েছেন এই রূপবিশেষজ্ঞ। এর মধ্যে ডিম ও মধু দিয়ে তৈরি প্যাক অন্যতম।

কস্মেটলজিস্ট লাভলি শেখ

ডিম চুলে প্রোটিন সরবারহ করে এবং মধু মাথার ত্বক পরিষ্কার রাখে। প্যাক তৈরি করে তা ব্যবহার করে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

এছাড়াও অ্যাপল সাইডার ভিনিগার দিয়ে চুলের পরিচর্যা করা সম্ভব। শ্যাম্পুর আগে পানিতে এই ভিনিগার মিশিয়ে চুলে ব্যবহার করে কিছুক্ষণ পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলে কন্ডিশনার ব্যবহার করতে হবে। অ্যাপল সাইডার ভিনিগার মাথার ত্বককে সুস্থ রাখে। কন্ডিশনার ব্যবহার চুলের কিউটিকেলকে সুরক্ষিত রাখে।

শ্যাম্পুর পরে ভেজা চুলে কন্ডিশনার মেখে পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে চুলের গভীরে ভালো মতো পৌঁছে ও চুল সুন্দর রাখে।

আরও পড়ুন