প্রিয় মানুষের সঙ্গে আবেগপ্রবণ সম্পর্ক রাখার উপায়

জীবনের তাগিদে অনেক সময় সঙ্গীকে রেখে দূরে থাকতে হয়। এমন দূরবর্তী সম্পর্ক রক্ষা করা অনেকটা চ্যালেঞ্জের মতো।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2019, 07:55 AM
Updated : 23 Oct 2019, 07:55 AM

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে দূরে থাকা প্রিয় মানুষটির সঙ্গে সম্পর্ক ভালো রাখার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

সামাজিক যোগাযোগ মাধ্যমের সঠিক ব্যবহার: স্কাইপ, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সঙ্গীর সঙ্গে যোগাযোগ রাখুন। যদিও এভাবে করে সামনাসামনি থাকার মতো অনুভূতি প্রকাশ করা যায় না। তবে এটা অনেকটাই দূরত্ব কমাতে সাহায্য করে।

দুজন দুজনের জন্য সময় বের করা: সম্পর্ক রক্ষায় ‘সময়’ একমাত্র কার্যকর জিনিস যেখানে বিনিয়োগ করার ফলাফল ভালো। পড়াশুনা, কাজের চাপ ইত্যাদি অনুযায়ী দুজনের সময় বের করতে হবে। নিজের প্রতিশ্রুতিকে অগ্রাধিকার দেওয়া এবং সঙ্গীর জন্য সময় বের করার চেষ্টা করুন। 

ভয় পাবেন না: দূরবর্তী সম্পর্কে সন্দেহ, অবিশ্বাস ইত্যাদি বাসা বাঁধতেই পারে। এর মূল কারণ মূলত, অনিরাপত্তাবোধ বা যোগাযোগের অভাব। কোনো বিষয় নিয়ে বারবার জিজ্ঞাসাবাদ বিরক্তির উদ্রেক করে। বিশেষ করে যে বিষয় নিয়ে আপনার ভয় পাওয়ার কোনো কারণ নেই। এটা কেবল বিশ্বাসেই ভাটা ফেলে না বরং মিথ্যা বলাতেও উৎসাহী করে। দূরবর্তী সম্পর্ক রক্ষা করতে নিজেদের মাঝে বোঝাপড়া ও নিশ্চিন্ত মনোভাব একান্ত প্রয়োজন।

চ্যালেঞ্জ গ্রহণ: এক সঙ্গে থাকার পরে হুট করে ভৌগলিক দূরত্ব অনেকটাই প্রভাব রাখে। তাই নতুন পরিবেশের সঙ্গে পরিচিত ও খাপ খাওয়ানোর চেষ্টা করা উচিত। নতুন পরিবেশে সঙ্গী ছাড়া একাকী অনুভব হতে পারে। তাই সেখানে নিজের মতো সময় কাটানোর পাশপাশি নতুন অভিজ্ঞতা অর্জনেও সচেষ্ট হতে হবে।

ভালোবাসার ছোট্ট প্রকাশ: দূরে থাকা প্রিয় মানুষটির সঙ্গে সম্পর্ক বরাবরই সুন্দর ও গঠনমূলক হওয়া উচিত। সঙ্গীকে সুন্দর একটা ছোট উপহার ভালোবাসার চিহ্ন স্বরূপ দিতে পারেন। অথবা হুট করে চলে যেতে পারেন তার সঙ্গে দেখা করতে। এতে দুজনের প্রতি দুজনের ভালোবাসা ও যত্নশীলতা বাড়বে।

আরও পড়ুন