ঘরের দেয়াল হোক সাদা

ঘরের রং সাদা হলে তা নিজের মনের মতো করে সাজানো যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2019, 08:28 AM
Updated : 16 Sept 2019, 08:28 AM

গৃহসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঘরের দেয়াল সাদা  হওয়ার নানান সুবিধা সম্পর্কে জানানো হল।

আসবাব দেখতে সুন্দর লাগে: ঘর সাজাতে গেলে দেয়াল সাদা রাখা সবচেয়ে নিরাপদ। সাদা মূল রং হওয়ায় যে কোনো রংয়ের ও ধরনের আসবাব দিয়ে ঘর

দেয়াল বা সিলিং সাজাতে যদি কোনো পরিকল্পনা থাকে তাহলে ঘরের সাদা দেয়াল তা সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করে।

ঘর উজ্জ্বল দেখায়: সাদা উজ্জ্বল রং হওয়ায় ঘরও উজ্জ্বল লাগে। ঘরে যে কোনো রংয়ের সামগ্রী ব্যবহারেও উজ্জ্বলভাব হ্রাস পায় না। সাদা রং আলো খুব ভালো প্রতিফলন করে তাই ঘর সব সময় উজ্জ্বল দেখায়।   

ঘর বড় দেখায়: ঘর বড় দেখানোর সবচেয়ে সহজ উপায় হল দেয়ালে সাদা রং ব্যবহার করা। তাই ছোট বাড়িতে দেয়ালে সাদা রং ব্যবহারের মাধ্যমে ঘরের আকার আপাত দৃষ্টিতে বড় দেখানো যায়। আর যদি অনেক বড় বাসা বা বাংলো হয় তবে দেয়ালের সাদা রং ঘরকে আরও বেশি খোলামেলা অনুভব করায়। 

পরিষ্কার রাখা সহজ: অনেকেই মনে করেন ঘরের সাদা দেয়াল পরিষ্কার রাখা কঠিন। তবে একবার ভেবে দেখুন অন্য রংয়ের দেয়ালের কোনো অংশের রং নষ্ট হলে তা ঠিক করা যতটা ঝামেলার সাদা রংয়ের দেয়ালের ক্ষেত্রে তা একদমই নেই। 

কখনও পুরানো হয় না: গোলাপি, সবুজ ও ঘিয়ে রংয়ের নানান শেইড একটা সময় পুরানো হয়ে যায়। তবে সাদা রং ব্যবহারে তেমন কোনো ঝুঁকি নেই। তাই যে কোনো মৌসুমে ও যে কোনো যুগেই সাদা রং মানানসই।

প্রাকৃতিক আলোর ব্যবহার: সাদা রং খুব ভালো প্রতিফলক হওয়ায় তা ঘরে আসা প্রাকৃতিক আলোকে প্রতিফলিত করে এবং ঘর উজ্জ্বল দেখায়। এভাবে বিদ্যুৎ শক্তির অপচয় বন্ধ করা যায় এবং এটা পরিবেশবান্ধব ও বটে।

আরও পড়ুন