এশীয় পদ্ধতিতে চিকেন প্যাটিস

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ শেফ টমি মিয়ার রেসিপিতে তৈরি করুন এই মুখরোচক খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2019, 07:57 AM
Updated : 8 June 2019, 07:57 AM

উপকরণ:  রসুন তিন কোঁয়া, বড় কুচি করা। বৃদ্ধা আঙ্গুলের সমান আদা, কুচি করা। ৪টি বড় পেঁয়াজ কুচি করা। চামড়া ছাড়ানো মুরগির বুকের মাংস ২টি এবং ৪টি রানের মাংস, ছোট কিন্তু পুরু করে কাটা। বিভিন্ন রকম সবজি কুচি করা। অল্প ধনেপাতা কুচি। দুতিন টেবিল-চামচ ফিশ সস। ৩ টেবিল-চামচ সানফ্লাওয়ার বা যে কোনো উদ্ভিজ্জ তেল। ৩০০ গ্রাম এগ নুডুলস। ২৫০ গ্রাম অল্প ভাজা সবজি। আধা টেবিল-চামচ সয়া সস। এছাড়া আরও সয়া সস এবং সুইট চিল সস পরিবেশনের জন্য।

পদ্ধতি: আদা, রসুন ও পেঁয়াজ ফুড প্রসেসরে দিয়ে ভালো মতো ব্লেন্ড করে নিন। তারপর মুরগির মাংসের টুকরা, ধনেপাতা-কুচি এবং ফিশ সস দিয়ে ব্লেন্ড করুন যতক্ষণ না ভালোভাবে মিশে যায়।

এরপর ভেজা হাতে এই মিশ্রণ দিয়ে ১২টি প্যাটি তৈরি করে নিন।

একটি বড় সসপ্যানে পানি গরম করে প্যাকেটের নির্দেশনা অনুযায়ী নুডুল্স সিদ্ধ করতে দিন। পাশাপাশি অন্য একটি বড় প্যানে ২ টেবিল-চামচ তেল গরম করে প্যাটিগুলো দুপাশ চার মিনিট বা ভালো মতো ভেজে অন্য একটি পাত্রে নিয়ে ঢেকে রাখুন যাতে গরম থাকে।

নুডুল্স সিদ্ধ হয়ে গেল পানি ঝরিয়ে নিন।

বাকি তেল গরম করে সবজিগুলো দিয়ে বেশি তাপে দুতিন মিনিট নেড়েচেড়ে নুডুল্স দিয়ে দিন। তারপর সয়া সস যোগ করে কয়েক মিনিট স্টির-ফ্রাই করুন।

এরপর গরম থাকা অবস্থায় নুডুল্স পরিবেশন পাত্রে ঢেলে সুইট চিলি সস মাখিয়ে উপরে প্যাটিগুলো সাজিয়ে ধনেপাতা-কুচি ছিটিয়ে পরিবেশন করুন।

আরও রেসিপি