মালয়শিয়ান চিকেন অ্যান্ড রাইস

ঈদের দিনে খাবার টেবিলে ভিন্নতা আনতে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ শেফ টমি মিয়ার রেসিপিতে তৈরি করতে পারেন এই পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2019, 07:15 AM
Updated : 29 May 2019, 07:15 AM

এই ঝাল খাবার তিন থেকে চারদিন ফ্রিজে রেখেও খাওয়া যায়।

উপকরণ:পছন্দ মতো রান্নার তেল ২ টেবিল-চামচ। চামড়া ও হাড় ছাড়া মুরগির বুকের মাংস ৪টি, ফালিকরে কাটা। মধু দেড় টেবিল-চামচ। থ্যাঁতলানো রসুন ৩ কোঁয়া। ছোট আকারের পুরো একটি আদা,কুচি করে কাটা। লবণ ও মরিচ, স্বাদ মতো। পেঁয়াজ-কুচি, ২টি। লাল ক্যাপ্সিকাম কুচি, ১টি।ফালি করে কাটা মটরশুঁটি ২০০ গ্রাম। কারি মসলা বাটা ২ চা-চামচ। মিষ্টি-চিলি সস ৪ টেবিল-চামচ।বাসমতী চাল ২০০ গ্রাম। ফুটন্ত গরম পানি ৪৫০ গ্রাম। ফ্রোজেন মটরদানা ২০০ গ্রাম। সয়াসস ৪ টেবিল-চামচ।

পদ্ধতি:একটি বড় ফ্রাইং প্যানে ১ টেবিল-চামচ রান্নার তেল নিয়ে ধোঁয়া ওঠা পর্যন্ত বেশি তাপেগরম করতে হবে। এবার তাতে ছোট করে কাটা মুরগির মাংসগুলো সামান্য ভেজে নিতে হবে।

এখন মধু, আদা, রসুন দিয়ে কিছুক্ষণ নাড়ুন। মাংসগুলো চারপাশেহালকা বাদামি রং হওয়া পর্যন্ত রান্না করে নামিয়ে রাখতে হবে। ফ্রাইং প্যানটির কিনারগুলোমুছে নিতে হবে।

এই প্যানেই অবশিষ্ট তেল ঢেলে মৃদু আঁচে গরম করে কুচিকরে কাটা ক্যাপ্সিকাম ও পেঁয়াজ দিয়ে চার থেকে পাঁচ মিনিট ভাজতে হবে।

এবার ফ্রাইং প্যানে দিতে হবে মটরশুঁটি, কারি মসলা বাটাএবং চিলি সস।

এখন আগে রান্না করে রাখা মুরগির মাংসগুলো ঢেলে ভালোভাবেনেড়ে একসঙ্গে মিশিয়ে নিতে হবে। ফ্রাইং প্যানটি ঢেকে দিতে মৃদু আঁচে রান্না করতে হবে।

আরেকটি পাত্রে চাল নিয়ে তাতে ফুটন্ত গরম পানি ঢেলে নিতেহবে। হালকা ফুটতে শুরু করলে পাত্রটি ঢেকে দিতে হবে আর চুলার তাপ একেবারে কমিয়ে দিতেহবে। পাঁচ মিনিট পর চালের সঙ্গে যোগ করতে হবে ফ্রোজেন মটরদানা এবং পুনরায় পাত্রটি ঢেকেপাঁচ মিনিট রান্না করতে হবে।

তারপর মুরগির মাংসের প্যানে ভাত দিয়ে, পরে সয়া সস ঢেলেভালোভাবে নেড়ে মেশাতে হবে। ‘সিজনিং’ বা নেড়ে চেড়ে পরখ করে নিতে হবে মেশানো ঠিক আছেকিনা।

ঠিক থাকলে তৈরি হয়ে গেছে মালয়শিয়ান চিকেন অ্যান্ড রাইস।

আরওরেসিপি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক