ত্বক সতেজ রাখতে প্রাকৃতিক মিস্টস

প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করুন ত্বক সতেজ রাখার পানি।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2019, 12:53 PM
Updated : 12 April 2019, 12:53 PM

তবে এই পানি পান করে নয়, স্প্রে বোতলে ঢেলে সংরক্ষণ করা যায়। পরে যে কোনো সময় মুখে স্প্রে করলে ত্বক উজ্জ্বল ও সতেজ দেখায়।

রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঘরে তৈরি প্রাকৃতিক মিস্টস তৈরি কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

গোলাপ জলের ফেইস মিস্ট

উপকরণ: গোলাপের পাপড়ি এক কাপ। পানি দুই কাপ। জেরানিয়াম এসেন্সিয়াল তেল পাঁচ থেকে ১০ ফোঁটা।

পদ্ধতি: একটি পাত্রে গোলাপের পাতা ফুটিয়ে নিন। ঠাণ্ডা হয়ে আসলে পানি থেকে পাতাগুলো আলাদা করে একটা স্প্রেয়ের বোতলে সংরক্ষণ করুন। এতে কয়েক ফোঁটা জেরানিয়াম এসেন্সিলায় তেল ঢেলে ভালোভাবে ঝাঁকিয়ে নিন। মিস্টসটি রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন।

উপকারিতা: এই মিস্ট ত্বকের পিএইচ’য়ের ভারসাম্য বজার রাখে এবং এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের কোষ পুনরুজ্জীবিত করে। এটা ত্বকের বলিরেখা পড়া রোধ করে ত্বক মসৃণ দেখায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি সতেজভাব আনে। 

শসার ফেইস মিস্ট

উপকরণ: একটা কুচি করা শসা। অর্ধেকটা লেবু। একটা পুদিনার টি ব্যাগ। আধা কাপ ডিস্টিল্ড ওয়াটার।

পদ্ধতি: শসা ব্লেন্ড করে রস তৈরি করে নিন। এতে লেবুর রস মেশান। গরম পানিতে মিন্ট টি ব্যাগ পাঁচ মিনিট ডুবিয়ে রাখুন। চা ঠাণ্ডা হয়ে আসলে তা একটি পাত্রে নিয়ে লেবু ও শসার রস মেশান। মিশ্রণটি একটি বোতলে রেখে রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন। 

উপকারিতা: এই মিস্ট ব্রণ প্রবণ ত্বকের জন্য উপকারী। শসা খুব ভালো টোনার  এবং এটা তৈলাক্ত ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। এতে আছে ভিটামিন এ যা দাগ কমাতে সাহায্য করে। লেবু প্রাকৃতিক ব্লিচিং সমৃদ্ধ এবং পুদিনাতে আছে স্যালিসাইলিক অ্যাসিড যা প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ। সংবেদনশীল ত্বকের জন্য এটা খুব ভালো মিস্ট।

অ্যালো ভেরা ফেইস মিস্ট

উপকরণ: তিন টেবিল-চামচ তাজা অ্যালো ভেরা। অর্ধেক লেবুর রস। আধা কাপ ডিস্টিল্ড ওয়াটার।   

পদ্ধতি: সব উপাদান মিশিয়ে একটা বোতলে নিন এবং রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন।

উপকারিতা: অ্যালো ভেরা তাৎক্ষণিকভাবে ত্বক মসৃণ ও আর্দ্র রাখে। লেবু ভিটামিন সি সমৃদ্ধ এবং এতে আছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে উন্মুক্ত মৌল থেকে রক্ষা করে।

আরও পড়ুন