সচেতন হোন সুস্থ থাকুন

ঘরের কাজের সহায়ক অনেক জিনিস রেখে দেওয়া হয় পুনরায় ব্যবহার করার জন্য। তবে কিছু জিনিস আছে যা দীর্ঘদিন সংরক্ষণ করা ঠিক না।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2019, 06:17 AM
Updated : 20 Jan 2019, 06:17 AM

অসচেতন ভাবেই আমরা অনেক কিছু দীর্ঘদিন সংরক্ষণ করে থাকি যা পরে স্বাস্থ্যের ক্ষতি করে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এরকম কিছু বিষয়ে সচেতন থাকার বিষয়ে জানানো হল।

চাটনি বা সসের প্যাকেট: পছন্দের ভাজাপোড়া খাবারের সঙ্গে চাটনি বা সস না হলে চলেই না। অনেকে আবার এগুলো সংরক্ষণ করে রাখতে পছন্দ করেন। মনে রাখবেন ১৫ দিনের মধ্যে এগুলো শেষ করতে হবে। কারণ এর মেয়াদ পনের দিনের মধ্যেই শেষ হয়ে যায়।  

প্লাস্টিকের চামচ: বাইরে থেকে খাবার কিনে খাওয়ার ক্ষেত্রে প্লাস্টিকের চামচ হল সহজ সমাধান। তবে সেটা সংরক্ষণ করা এবং দীর্ঘদিন ড্রয়ারে রেখে দেওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

জোড়া ছাড়া মোজা: নানান ধরনের ভিডিও দেখে হয়ত মনে করতে পারেন, জোড়া ভাঙা একটি মোজা দিয়ে ঘরের অনেক কাজকর্ম করবেন। তবে মনে রাখবেন এটা আপনার ড্রয়ারের জায়গা নষ্ট ছাড়া আর কিছু নয়।  

পুরানো ওষুধ: পুরানো ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বাড়িতে রাখা মানে বিপদ ডেকে আনা। তাই পুরানো হলে ওষুধ ফেলে দিন। এতে পুরানো বা নষ্ট ওষুধ খাওয়ার মতো ভুল হবে না।

ঢাকনা ছাড়া পাত্র: পাত্রের ঢাকনা হারিয়ে যাওয়ার পরও তা ব্যবহার করা বাদ দিচ্ছেন না। ঢাকনা হারিয়ে গেলে তার ব্যবহার উপযোগিতাও কমে যায়। কারণ তা খাবার গরম রাখা বা রেফ্রিজারেইটরে তুলে রাখার কোনো কাজেই লাগে না।

ঢাকনা ছাড়া পাত্রে খাবার রাখলে ব্যাকটেরিয়া দ্রুত অন্য খাবারে ছড়িয়ে যায়।

আরও পড়ুন