জিহ্বার রং দেখে যায় বোঝা

সুস্থ নাকি অসুস্থ? শারীরিক অবস্থা বোঝা যায় জিহ্বার রং দেখে। সেই পন্থা জেনে নিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2018, 08:45 AM
Updated : 19 Dec 2018, 08:45 AM

স্বাদ গ্রহণ কিংবা কথা বলায় যত্রতত্র ব্যবহার ছাড়াও রোগের লক্ষণও জানাতে পারে এই অঙ্গ। যে কারণে ডাক্তারের কাছে গেলে ‘হা’ করে জিহ্বা বের করতে বলেন তারা।

জিহ্বার রংয়ের তারতম্যে ধরা যায় শরীর সুস্থ নাকি অসুস্থ!

চিকিৎসাস্ত্রের তথ্যানুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে জিহ্বার রংয়ের পরিবর্তন কোন ধরনের রোগের লক্ষণ নির্দেশ করে সে বিষয়ে এখানে জানানো হল।

স্বাভাবিক রং: জিহ্বার স্বাভাবিক রং হালকা গোলাপি। হালকা সাদা আস্তর কোনো সমস্যা নয়।

সাদা: জিহ্বার রং সাদা হওয়ার সবচাইতে সম্ভাব্য কারণ পানিশূন্যতা এবং মুখগহ্বরের পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব। তবে জিহ্বার উপরের আস্তর যদি ‘কটেজ চিজ’ বা পনিরের মতো দেখায় তবে সেটা হতে পারে ‘লিউকোপ্লাকিয়া’র লক্ষণ, যার কারণ ধূমপান।

এছাড়া মৌসুমি সর্দি-জ্বরের লক্ষণও হতে পারে সাদা জিহ্বা। নিশ্চিত হতে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে।

ফ্যাকাসে: পুষ্টিহীনতার উপসর্গ হল জিহ্বা ফ্যাকাসে হয়ে যাওয়া। খাদ্যাভ্যাসে পুষ্টিকর খাবার যোগ করলেই জিহ্বার রং স্বাভাবিক হয়ে যাবে।

হলুদ: হজমে কিংবা যকৃত বা পাকস্থলিতে সমস্যা দেখা দিলে জিহ্বার উপর হলুদ রংয়ের আস্তর পড়তে পারে। তবে সঙ্গে সঙ্গে বিচলিত হওয়ার কারণ নেই। অনেক সময় কিছু নির্দিষ্ট ওষুধ সেবন কিংবা মুখগহ্বরে পরিচ্ছন্নতার অভাবেও হলুদ আস্তর পড়তে পারে।

বাদামি: যারা প্রচুর কফি পান করেন, তাদের জিহ্বা সামান্য বাদামি বর্ণ ধারণ করতে পারে। ধূমপানের কারণেও জিহ্বার রং বাদামি হওয়া সম্ভব। দীর্ঘদিন ধরে যারা ধূমপান করছেন তাদের জিহ্বা স্থায়ীভাবে বাদামি বর্ণ ধারণ করতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

কালো: যারা প্রচুর ধুমপান করেন তাদের জিহ্বায় ব্যাকটেরিয়া জমে  কালো হয়ে যেতে পারে, এমনকি জিহ্বায় চুলও গজাতে পারে।

লাল: ‘ফলিক অ্যাসিড’ কিংবা ‘ভিটামিন বি-টুয়েলভ’য়ের অভাবে সাধারণত জিহ্বা লাল হয়ে যায়। কাছ থেকে দেখলে জিহ্বায় মানচিত্রের আদলে লাল দাগ দেখা যেতে পারে। একে বলা হয় ‘জিওগ্রাফিক টাং’।

নীল: হৃদযন্ত্রের সমস্যা দেখা দিলে জিহ্বার রং নীল কিংবা বেগুনি হয়ে যেতে পারে। এর অর্থ হল হয়ত আপনার হৃদযন্ত্র পর্যাপ্ত রক্ত সরবরাহ করছে না অথবা রক্তে অক্সিজেনে অভাব দেখা দিয়েছে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

মনে রাখুন

জিহ্বা সুস্থ রাখতে নিয়মিত দাঁত ব্রাশ ও জিহ্বা পরিষ্কার করতে হবে যাতে সেখানে ব্যাকটেরিয়া বংশবিস্তার করতে না পারে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন