মেইকআপের সহজ ৫ ধাপ

এই পন্থায় মাত্র পনের মিনিটেই চমৎকার মেইকআপ করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2018, 09:42 AM
Updated : 11 Oct 2018, 09:42 AM

কোনো ছাড় না দিয়ে কেবল সঠিক পদ্ধতি অনুসরণ করে করা যায় নিখুঁত মেইকআপ।

সাজসজ্জা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে পনের মিনিটে সুন্দরভাবে মেইকআপ করার পন্থা এখানে দেওয়া হল।

১. ‘সিটিএম’ ও সানস্ক্রিন: ত্বক ঠিক মতো পরিষ্কার করা, টোনিং ও ময়েশ্চারাইজিং করা না হলে যতই মেইকআপ দেন না কেনো তা কাজে লাগবে না। সানস্ক্রিন অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। সারা মুখ, হাত ও পায়ে বাইরে যাওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। 

২. ঠিক মত ‘বেইজ’ করে নিন: হালকা ও মধ্যম মেইকআপ করার মূল কাজ হল মধ্যম কভারেজের ফাউন্ডেশন বা বিবি ক্রিম ব্যবহার করা। বিউটি ব্লেন্ডার ব্যবহার করে তা সুন্দরভাবে ত্বকের সঙ্গে মিশিয়ে দেওয়া এবং ত্বক সেটা শোষণ করা পর্যন্ত অপেক্ষা করা। গরম বা আর্দ্র জায়গায় গেলে ভারী ফাউন্ডেশন এড়িয়ে চলুন। তানা হলে ত্বকে কৃত্রিমভাব ফুটে উঠবে।

৩. কন্সিলার ব্যবহার: চোখের নিচে কালোদাগ, দাগছোপ বা ব্রণ থাকলে তা লুকাতে অবশ্যই কন্সিলার ব্যবহার করতে হবে। ত্বকের চেয়ে এক শেইড হালকা কন্সিলার ব্যবহার করা এবং উপযুক্ত জায়গায় তা ব্যবহার করতে হয়। 

৪. কম্প্যাক্ট পাউডার ও ব্লাশ: মেইকআপ ঠিক রাখতে কম্প্যাক্ট পাউডার ব্যবহার করুন। আর চেহারার উজ্জ্বলতা বাড়াতে গালের হাড়ের উপর বরাবর ব্লাশ ব্যবহার করুন। নাকের উপরে ও কপালে সামান্য ব্লাশ ছড়িয়ে নিন এতে চেহারায় চনমনেভাব ফুটে উঠবে।

৫. চোখের মেইকআপ  ও লিপস্টিক: মুখে মেইকআপ করা শেষ হলে চোখের উপর সুন্দরভাবে আইলাইনার লাগিয়ে নিন এবং এক কোট মাস্কারা ব্যবহার করে চোখের সাজের সমাপ্তি টানুন। এরপর লাগিয়ে নিন লিপস্টিক। লিপস্টিক ব্যবহার করতে না চাইলে নিয়মিত গ্লস বা রঙিন লিপবাম ব্যবহার করতে পারেন।

ছবি: দীপ্ত।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক