শীত মৌসুমে মেইকআপ টিপস

সাজসজ্জা ও মেইকআপের জন্য দারুণ সময় এখন। শীতকালে মেইকআপ অনেকক্ষণ স্থায়ী হয়। কারণ এই মৌসুমে ঘাম বা অতিরিক্ত তেলের কারণে মেইকআপ নষ্ট হওয়ার ভয় থাকে না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2014, 04:43 AM
Updated : 21 Jan 2015, 03:00 PM

তবে এই ঠান্ডা মৌসুমে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার কারণে মেইকআপ দীর্ঘস্থায়ী হয় না। তাছাড়া ত্বকে পর্যাপ্ত পরিমাণে আর্দ্রতা না থাকলে মেইকআপ বসতেও চায় না।

এ সমস্যা থেকে রেহাই পেতে কিছু বিষয়ে পরামর্শ দেন দিল্লীর ফ্রিল্যান্স মেইকআপ আর্টিস্ট আন্নালিয়া ঝিমমি।

তিনি জানান, এই সময় ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং খুবই জরুরি।

ঝিমমি বলেন, “ত্বক সঠিকভাবে পরিষ্কার করার পর মেইকআপ বসানোর জন্য এবং দীর্ঘস্থায়ী করার জন্য প্রাইমার ব্যবহার করতে হবে। প্রাইমার মেইকআপ ত্বকে নিখুঁতভাবে বসাতে সাহায্য করে। আর খোলা লোপকূপ বন্ধ করে ত্বক মসৃণ করতেও সাহায্য করে।”

যাদের ত্বক শুষ্ক তাদের পানির পরিমাণ বেশি এমন কোন প্রাইমার ব্যবহার করতে হবে। আর যাদের তৈলাক্ত ত্বক তাদের জন্য ম্যাট প্রাইমার উপযোগী।

ঝিমমি আরও বলেন, “ফাউন্ডেশন নির্বাচনের ক্ষেত্রেও ত্বকের ধরণের দিকে খেয়াল রাখতে হবে। শুষ্ক ত্বকের জন্য তরল ফাউন্ডেশন ব্যবহার করা ভালো। আর সব সময় বিউটি ব্লেন্ডার বা স্পঞ্জ ব্যবহার করে ফাউন্ডেশন ত্বকের সঙ্গে মিশিয়ে নিতে হবে।”

ভারতীয় এই রূপবিশেষজ্ঞ আরও জানান, তৈলাক্ত ত্বকের জন্য ম্যাট এবং পাউডারের পরিমাণ বেশি এমন কোনো ফাউন্ডেশন ব্যবহার করতে হবে।

ঝিমমি পরামর্শ দেন, ফাউন্ডেশন বাফারিং ব্রাশ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মুখের ত্বকের সঙ্গে মিশিয়ে দিলে স্বাভাবিক ত্বকের সঙ্গে ভালোভাবে মিশে যাবে।

আর শীতের সময় গাঢ় রংয়ের এবং ময়েশ্চারাইজার সমৃদ্ধ লিপস্টিক বেছে নেওয়ার পরামর্শ দেন ঝিমমি।

ছবি: রয়টার্স।