বিকালের নাস্তায় কিমা কোন

প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে নাস্তায় বেঁচে যাওয়া রুটি দিয়ে তৈরি করুন মজাদার বিকালের নাস্তা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2018, 09:36 AM
Updated : 10 Sept 2018, 09:36 AM

উপকরণ: ১ কাপ কিমা (গরু বা মুরগি)। আধা কাপ পেঁয়াজকুচি। আধা চা–চামচ আদা ও রসুন বাটা। ১ টেবিল-চামচ কাঁচামরিচ কুচি। ১/৪ চা-চামচ গোলমরিচের গুঁড়া। আধা চা-চামচ গরম মসলার গুঁড়া। পরিমাণ মতো লবণ, তেল ও ধনেপাতা। মটরশুঁটি, আলু ও গাজর- ছোট কিউব করে কাটা; তিনটি মিলিয়ে ১ কাপ।

পদ্ধতি: একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ, কাঁচামরিচ ও আদা-রসুনের পেস্ট দিয়ে নাড়তে থাকুন। ভাজা হয়ে গেলে এতে কিমা করা মাংস ও লবণ দিয়ে অল্প আঁচে রান্না করুন।

আধা রান্না হয়ে গেলে সবজিগুলো দিয়ে দিন। কিছুক্ষণ ঢাকনা দিয়ে রান্না করুন। এরপর গরম মসলা ও ধনেপাতা-কুচি দিয়ে আরও একটু রান্না করে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন।

এবার বেঁচে যাওয়া রুটিগুলো একটা ছুরি দিয়ে সমান চার টুকরা করে কেটে কোন তৈরি করুন। কোন জোড়া লাগানোর জন্য ময়দা ও পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার কোনের মধ্যে কিমা দিয়ে ভালো করে চেপে দিন। এভাবে সবগুলো কোন তৈরি করুন।

প্যানে তেল গরম হলে একটা করে কোন নিয়ে ময়দার পেস্টের মধ্যে কোনের মুখটা ডুবিয়ে তুলে নিন। এভাবে ময়দার পেস্টের মধ্যে ডুবিয়ে নিলে কোন থেকে কিমাগুলো ভাজার সময় বের হয়ে যাবে না!)

এবার কোনটা তেলের মধ্যে ছেড়ে দিন। ডুবো তেলে হালকা জ্বালে সবগুলো কোন মচমচে সোনালি করে ভেজে নিন। তারপর পছন্দমত সস ও মেয়োনেইজ দিয়ে পরিবেশন করুন।

আরও রেসিপি