ঘর গোছানোর প্রচলিত ভুল ধারণা

দক্ষতার সঙ্গে ঘরের ময়লা ও লুকিয়ে থাকা ধুলাবালি দূর করার মাধ্যমে ঘরের বায়ু দূষণ দূর করা যায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2018, 09:39 AM
Updated : 3 Sept 2018, 09:39 AM

ঘর পরিষ্কার করার ব্যাপারে কিছু ভুল ধারণা প্রচলিত আছে। যেগুলোর সঠিক দিকগুলো তুলে ধরা হল।

পালকের ডাস্টার ময়লা পরিষ্কার করে: এটা কোমল ও ফোলা কিন্তু নাম অনুযায়ী কাজ করে না। পালকের ডাস্টার ধুলাবালি পরিষ্কার না করে বরং চারপাশে ছড়িয়ে ফেলে। এর পরিবর্তে ভ্যাকুয়াম ক্লিনারে শক্তিশালী, বহুমূখী, ফিল্টার, সিল ও ‘হাইজেনিক বিন ইজেক্টর’ সমৃদ্ধ। ফলে দৃশ্যমান ও লুকিয়ে থাকা ময়লা দূর করতে সহায়তা করে। 

সুগন্ধি আর পরিষ্কারক একই জিনিস: ‘এয়ার ফ্রেশনার’ দুর্গন্ধ দূর করে না বরং তা ঢেকে রাখে। তাছাড়া সুগন্ধি মোমবাতি ও এয়ারফ্রেশনারে ব্যবহৃত রাসায়নিক উপাদান ঘরের বারু দূষণের জন্য দায়ী। যদি নিয়মিত এয়ার ফ্রেশনার ব্যবহার করেন তাহলে ঘরে ‘এয়ার পিউরিফায়ার’ রাখুন। এটা ০.১ মাইক্রোন’য়ের উপরে গ্যাস ও উদ্বায়ী উপাদান দূর করতে সাহায্য করে।  

খুব বেশি পরিষ্কার করলে কার্পেট নষ্ট হয়ে যায়: সাধারণত সপ্তাহে কয়েকবার কার্পেট পরিষ্কার করা উচিত। কার্পেটে ময়লা থাকলে তা এর আঁশ নষ্ট করে ফেলে এবং কার্পেটে পোকামাকড় ও ব্যাকটেরিয়ার বিস্তার পায়। তাই কার্পেট পরিষ্কার করার দিকে মনোযোগ দিতে হবে এবং উপযুক্ত জিনিস ব্যাবহার করতে হবে।

দরজা জানালা বন্ধ থাকলেই ঘরে দূষণ মুক্ত: দরজা খোলা থাকলে বাইরের ময়লা এসেই যে ঘর নোংরা করে অথবা জানালা বা আয়নার ছোট ছিদ্র দিয়ে ময়লা প্রবেশ করে তা নয়। ঘর নিজেই নানান দূষণের শিকার হয়। যেমন- নানান ধরনের পরিষ্কারক, রান্নার ধোঁয়া, ঘরে রং করা, পোষা প্রাণী ইত্যাদি। তাই ক্ষতিকারক গ্যাস, দূষণ ইত্যাদি থেকে ঘর মুক্ত রাখতে এয়ার পিউরিফায়ার ব্যবহার করা উচিত। 

শুধু শীতকালে এয়ার পিউরিফায়ার ব্যবহার করা: বায়ু দূষণ কেবল শীতকালে নয় বরং সারা বছর ধরেই হয়। ঘরের বাতাস অনেক দূষিত ও খারাপ হতে পারে। ফলে গর্ভবতী, শিশু, বৃদ্ধসহ সকলেই নানান ধরনের রোগ যেমন- অ্যাজমায় আক্রান্ত হতে পারেন। তাই দেশের যে প্রান্তেই থাকেন না কেনো ঘরের বায়ু পরিশোধিত রাখতে সারা বছর এয়ার পিউরিফায়ার ব্যবহার করা উচিত।

আরও পড়ুন