ছুটির দিনে ঘর পরিষ্কার

সারা সপ্তাহ কাজের পর সাপ্তাহিক ছুটির দিনে ঘর পরিষ্কারের কথা ভাবতেই মেজাজ খিটমিটে হয়ে যেতেই পারে। তবে কিছুটা বুদ্ধি খাটিয়ে অপরিহার্য এই কাজ কিছুটা সহজ করে ফেলা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 11:19 AM
Updated : 17 Feb 2017, 11:20 AM

জীবনযাপনবিষয়ক একটি ওয়েবসাইটে কাজ সহজ করে তোলার জন্য কিছু বিষয় তুলে ধরা হয়।

প্রয়োজনীয় জিনিস যা কেনা জরুরি তার তালিকা তৈরি: পুরা সপ্তাহে হয়ত বাজারে বা সুপার শপে যাওয়ার সময় হয়ে ওঠে না। তাই সপ্তাহের বাজারের কাজটি তুলে রাখা হয় ছুটির দিনের জন্য। কী কী প্রয়োজন তারই একটি তালিকা তৈরি করে ‍নিন। সম্ভব হলে বৃহস্পতিবার বা সপ্তাহের যে কোনো দিন যদি আগে কাজ শেষ হয়ে যায় তখন এক ফাঁকে জিনিসগুলো কিনে ফেলতে পারেন। এতে ছুটির দিন সকালে তাড়াহুড়া থাকবে না।

ঘুম থেকে উঠেই বিছানা ও সোফা গুছিয়ে ফেলুন: ঘুম থেকে উঠে বিছানা গোছানোর সময় চাদর এবং বালিশের কভার বদলে নিন। সঙ্গে সোফার ও কুশনের কভারও বদলে ফেলতে পারেন। আর বদলানোর পরপরই তা ধুতে দিয়ে দিন। এতে একটি জরুরি কাজ এগিয়ে থাকবে।

ধুলা ঝেরে ফেলুন: সারা সপ্তাহে ঘরের ধুলা ঝারার তেমন সময় অনেকেরই হয় না। তাই সকালের নাস্তা সেরে ঘরের আসবাবে এবং সাজানো জিনিসের উপর পরে থাকা ধুলা ঝেরে নেওয়া উচিত।

রান্নাঘর পরিষ্কার করুন: ঘরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হল রান্নাঘর। আর এটি পরিচ্ছন্ন রাখাও বেশ জরুরি। সারা সপ্তাহে এই কাজ করা না হলেও ছুটির দিন তা যেন বাদ না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

ছবি: রয়টার্স।