সপ্তাহ শেষে ঘর গোছাতে

সাপ্তাহিক ছুটির দিন যতটা না বেশি আরামের তার চেয়েও বেশি থাকে ঘর গোছানোর কাজ। আর এই কাজটি সহজেই করা যায় যদি জানা থাকে সহজ কয়েকটি ধাপ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2018, 09:08 AM
Updated : 17 May 2018, 09:08 AM

গৃহসজ্জাবিষয়ক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ছুটির দিনে ঘর গোছানোর কয়েকটি কৌশল্ এখানে দেওয়া হল।

তালিকা করে প্রয়োজনীয় জিনিস কেনা: প্রয়োজনীয় জিনিস কিনতে সারা সপ্তাহ ধরেই বাজারে যাওয়া সম্ভব না। তাই যেসব জিনিস প্রয়োজন তার একটি তালিকা করে রাখুন। আর সময় বের করে কিনে নিন। এভাবে আগে থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনা থাকলে ছুটির দিনে সহজেই ঘর পরিষ্কার করা করা যাবে।  

বিছানার চাদর ও পর্দা: ঘুম থেকে ওঠার পরপরই প্রথম কাজ হল বিছানার চাদর ও অন্যান্য যা আছে তা পরিবর্তন করা। পরিষ্কার চাদর ও পর্দা বিছান। এবং ময়লাগুলো ধুতে দিন।

ধুলা পরিষ্কার: সপ্তাহের অন্যান্য দিনে একাজগুলো করা সম্ভব হয় না। তাই ছুটির দিনই ভরসা। সব কিছুর কভার পরিবর্তন করুন ও ধুলাবালি ঝেড়ে পরিষ্কার করুন। খেয়াল রাখবেন টেবিলের উপরের অংশ, রান্নাঘর যেন পরিষ্কার পরিচ্ছন্ন থাকে। 

রান্নাঘর পরিষ্কার: রান্নাঘরের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখুন। এতে খাবারের তাকে তেলাপোকা ও মাকড়সার যন্ত্রণা থেকে রক্ষা পাবেন।

সমপ্তি করুন ঘরের মেঝে পরিষ্কারের মাধ্যমে। কারণ আগে ঘরের মেঝে পরিষ্কার করলে আসবাবা ঝাড়পোছ করার ফলে আবারও মেঝে নোংরা হবে। তাই সোফা, বিছানা, টেবিল, রান্নাঘরের তাক সব পরিষ্কার শেষ করে তবেই ঘরের মেঝে ঝাড়ু দিন এবং মুছুন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন