ব্রণের দাগ মেইকাপে ঢাকতে

ব্রণের দাগ দূর হতে সময় লাগে। তাই অনুষ্ঠান বা উৎসবে যাওয়ার সময় যদি ব্রণের দাগ থাকে সেটা ঢাকতে মেইকআপের সাহায্য নিতেই পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2018, 10:52 AM
Updated : 8 August 2018, 10:52 AM

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মেইকআপের মাধ্যমে ব্রণের দাগ ঢাকার সাধারণ কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

উন্নত প্রাইমার: ব্রণের দাগ ঢাকতে প্রাইমার ব্যবহার আবশ্যক। মেইকআপ দীর্ঘস্থায়ী ও মসৃণ করতে এবং মুখের খুঁত দূর করতে সাহায্য করে। মুখে ময়েশ্চারাইজার লাগানোর পরে উন্নত মানের প্রাইমার ব্যবহার করুন। এতে দাগ ঢাকা পড়বে এবং ত্বকের রং উজ্জ্বল লাগবে।

ব্রণের দাগ ঢাকা: এটা একটা গুরুত্বপূর্ণ ধাপ। ব্রণের লালচে-ভাব দূর করতে প্রথমে সবুজ রংয়ের ‘কালার কারেক্টর’ ব্যবহার করুন। ব্রণের ওপর এটা সরাসরি প্রয়োগ করুন এবং হালকা চাপ দিয়ে মিশিয়ে নিন। যদি মুখের বেশিরভাগ অংশে এটা ব্যবহার করার দরকার হয় তাহলে খেয়াল রাখবেন যেন তা কেবল ব্রণের উপরেই থাকে, মুখের অন্যান্য অংশে যেন না লাগে।

ভালো ফলাফলের জন্য ঠিকভাবে কন্সিলার ব্যবহার করতে হবে। নিখুঁত ভাবে মেইক আপ করতে পিচ বা কমলা রংয়ের কন্সিলার ব্যবহার করুন। চাইলে নিজের ত্বকের সঙ্গে মানানসই রংয়ের একটি কন্সিলারও ব্যবহার করতে পারেন।

ফাউন্ডেশন: যদি ভারী কন্সিলার ব্যবহার করেন তাহলে হালকা ফাউন্ডেশন ব্যবহার করুন।  প্রতিদিন ব্যবহারের জন্য হালকা ফাউন্ডেশন আর অনুষ্ঠানে ভারী ফাউন্ডেশন ব্যবহার করা উচিত।

বাইরে যাওয়ার আগে দেখে নিন যেন কোনো চকচকে প্রসাধনী ব্যবহার না করা হয়। চকচকে প্রসাধনী কেবল মুখের উঁচু অংশে ব্যবহার করতে হয়। ঠিক মতো মেইকআপ করতে ও মসৃণ-ভাব আনতে ম্যাট ফাউন্ডেশন ব্যবহার করুন।

সঠিক হাইলাইট: চকচকে ফাউন্ডেশন ব্যবহার করবেন না মানে এই নয় যে আপনি হাইলাইটার ব্যবহার করবেন না। সম্ভব হলে তরল হাইলাইটার ব্যবহার করুন কারণ পাউডার হাইলাইটার ব্যবহারের পরে ফাটাভাব দেখা দেয়। ফলে দেখতে বাজে লাগে।

নির্দিষ্ট স্থান যেমন- গালের হাড়ে হাইলাইটার ব্যবহার করুন। পণ্য ব্যবহারের আগে নিশ্চিত হয়ে নিন যে এটা সুসংগত ও দৃঢ়। যাতে কোনো রকম জমাট বাঁধানো উপাদান নেই।

সঠিকভাবে প্রয়োগ: কন্সিলার বা ফাউন্ডেশন ঘষে না লাগিয়ে চাপ দিয়ে লাগান। এতে মুখের উঁচু নিচু অংশের সঙ্গে সামঞ্জস্য আসবে।

বেইজ তৈরি করতে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করুন। এটা বাড়তি স্থান পূরণে সাহায্য করে। মুখের ত্বকে প্রসাধনী ব্যবহারের সময় ফোলানো বা ছড়ানো ব্রাশ ব্যবহার করুন। চাইলে কম্পেক্ট পাউডার ব্যবহার করতে পারেন। তবে এটা ট্রান্সলুসেন্ট পাউডারের মতো ভালো ফলাফল দেবে না। মেইকআপ

দীর্ঘস্থায়ী করতে মেইকআপ শেষে ‘মেইক আপ সেটিং স্প্রে’ ব্যবহার করুন।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন