যে কারণে মেইকআপ নিঁখুত হয় না

ঘরে সুন্দর করে সাজলেন। অথচ বের হওয়ার পরেই মনে হতে থাকলো সাজে কোথাও কম বেশি হয়েছে। এর পেছনে থাকতে পারে নানান কারণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2018, 09:24 AM
Updated : 6 May 2018, 09:24 AM

তাই সাজগোজের খুঁটিনাটি বিষয়গুলো জানা থাকা দরকার।

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মেইকআপের করার ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখা উচিত সেগুলো এখানে দেওয়া হল।

ভুল আলোতে মেইকআপ করা: সঠিক আলোতে মেইকআপ করা না হলে তা বাইরে গেলে দেখতে খারাপ লাগে। আমরা অধিকাংশ ক্ষেত্রেই ঘরের সাধারণ আলোতে মেইকআপ করে থাকি। ফলে বাইরে বের হলে অতিরিক্ত আলোতে তা দেখতে অদ্ভুত মনে হয়।

তাই যতটা সম্ভব প্রাকৃতিক আলোতে মেইকআপ করার চেষ্টা করুন। কারণ হলদে বা সাদা আলোতে আমাদের গায়ের রংয়ের পরিবর্তন দেখা দেয়। ফলে চেহারার আসল অবস্থা বোঝা যায় না। 

ভুল সরঞ্জাম ব্যবহার: সাজগোজের সবকিছু কিনে ফেলার প্রয়োজন নেই। তবে জরুরি কিছু সরঞ্জজাম যেমন- চোখ সাজানো, ঠোঁট, গাল ইত্যাদি জায়গায় মেইকআপ করতে প্রয়োজন এমন কিছু সরঞ্জাম থাকা জরুরি।

সবসময়ই মেইকআপ মন মত না হলে এখনই সরঞ্জাম পরিবর্তন করুন। এতে মেইকআপেও পরিবর্তন আসবে। 

সঠিক রং ও পদ্ধতি মেনে না চলা:  মেইকআপ ব্যবহারের সময় ত্বকের ধরন ও রং বুঝে ব্যবহার করা উচিত।

ত্বক শুষ্ক হলে ম্যাট প্রসাধনী এড়িয়ে চলুন। গায়ের রং খানিকটা তামাটে হলে ন্যূড অর্থাৎ প্রাকৃতিক রংয়ের লিপস্টিক ব্যবহার করুন।

ভুল কারণে মেইকআপ করা: মেইকআপ এখন সৃজনশীলতা ও ক্ষমতায়নের একটা মাধ্যম। এটা সামাজিকভাবে আবেদন সৃষ্টি করার কোনো উপায় নয়। ত্বকের খুঁত ঢাকতে মেইকআপ ব্যবহার করা হয় যা খনিকের সমাধান মাত্র। মেইকআপ ত্বকের উপরে স্তরের সৃষ্টি করে যা খুঁত ঢেকে দেয়। তবে মনে রাখতে হবে এটা ত্বকের জন্য ক্ষতিকারকও। তাই ত্বকের সমস্যা দূর করতে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। এরপর নিজের পছন্দমতো মেইকআপ করে নিন।

মেইক-আপ পরিবর্তন: ঋতুর সঙ্গে তাল মিনিয়ে মেইকআপ পরিবর্তন করা জরুরি। প্রসাধনীর সকল উপাদানই গরম ও শীত ঋতুর সঙ্গে সমানভাবে মানানসই নয়। দিনের মধ্যভাগেই মেইকআপ গলে যাবে এমনটা যদি না চান তাহলে ঋতুর পরিবর্তনের সঙ্গে সঙ্গে মেইকআপের প্রসাধনীও পরিবর্তন করুন।

শুধু তাই নয়, ব্যবহারের আগে মেইকআপের তারিখ দেখে নিন। মেয়াদোত্তীর্ণ মেইকআপ ত্বকের ক্ষতি করে। আর ঠিকভাবে ত্বকে ব্যবহারও করা যায় না।

ছবি: দীপ্ত।

আরও পড়ুন