ব্রণ প্রবণ ত্বক শেইভ করবেন যেভাবে

শেইভ করা বিষয়টা সাধারণ পরিচর্যা মনে হলেও তা ব্রণ প্রবণ ত্বকের ক্ষেত্রে বেশ ঝামেলাজনক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2018, 02:03 PM
Updated : 6 August 2018, 02:03 PM

রূপচর্চা বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ব্রণ প্রবণ ত্বক শেইভ করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল। 

ত্বক পরিষ্কার করা: শেইভ করার আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিন। একটি তোয়ালে গরম পানির সাহায্যে গরম করে মুখের ত্বকে কিছুক্ষণ ধরে রাখুন। এতে ত্বক কোমল হয় এবং দাঁড়ির গোড়া উন্মুক্ত হয়। 

শেইভিং তেল ব্যবহার: শেইভিং ক্রিম ব্যবহার করার আগে শেইভিং তেল ব্যবহার করুন। এতে খুব মসৃণ শেইভ পাবেন। কারণ রেইজর কোনো বাধা ছাড়াই গলা পর্যন্ত ব্যবহার করা যাবে। তাই শেইভের আগে কয়েক ফোঁটা তেল শেইভ করার স্থানে মালিশ করে নিন।

অ্যালকোহল মুক্ত শেইভিং ক্রিম: ত্বক ব্রণ প্রবণ হলে অ্যালকোহল বা সুগন্ধি মুক্ত শেইভিং ক্রিম ব্যবহার করুন। সিন্থেটিক উপাদান আছে এমন ক্রিম এড়িয়ে চলুন। কারণ এতে ত্বকে অস্বস্তি হতে পারে। প্রাকৃতিক তেল আছে এমন ক্রিম ব্যবহার করুন।     

ভালো রেইজর ব্যবহার: ত্বক সংবেদনশীল হলে এক ব্লেডের ভালো রেইজর ব্যবহার করুন। বহু ব্লেডের রেইজর ব্যবহার ব্রণ প্রবণ ত্বকে বেশি অস্বস্তির সৃষ্টি করে। রেইজর ব্যবহারের আগে ও পরে অ্যান্টি ব্যকটেরিয়াল লোশন দিয়ে রেইজর পরিষ্কার করে নিন।

উল্টা শেইভ নয়: শেইভ করার সময় দাড়ির যেদিকে গজাচ্ছে সেদিকে রেইজর টানুন। এতে মসৃণ শেইভ পাওয়া সম্ভব। তাছাড়া একটু সাবধানে শেইভ করলে ব্রণে আঘাত পাওয়া বা ত্বকের সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

মুখ ধোওয়া: শেইভ করার পরে মুখ হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। চিটচিটেভাব থাকলে মৃদু পরিষ্কারক দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর হালকা ময়েশ্চারাইজার বা ‘আফটার শেইভ’ লোশন লাগান যেন ত্বক আর্দ্র থাকে। তবে খেয়াল রাখবেন লোশন যেন সুগন্ধি ও অ্যালকোহল মুক্ত হয়।

আরও পড়ুন