বর্ষা উপযোগী শিশুর পোশাক

বর্ষায় শিশুর পোশাক আরামদায়ক হওয়ার পাশাপাশি ঋতুর সঙ্গে মানানসইও হওয়া উচিত।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2018, 09:14 AM
Updated : 30 July 2018, 09:14 AM

সহজেই পানি ঝরে যায়, বাতাস চলাচল করতে পারে এবং মিহি বুনন এমন পোশাকই বর্ষায় শিশুর জন্য মানানসই বলে জানান বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্রপরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহমিনা রহমান।

বর্ষা মৌসুমে শিশুর জন্য সিল্ক, মিহি জর্জেট, রেয়ন ইত্যাদি পোশাক সবচেয়ে উপযোগী। এই তন্তু বাতাস চলাচলে সহায়ক। তাই শিশুরা এগুলো ব্যবহারে আরাম পায়। আর বৃষ্টিতে ভিজলেও দ্রুত শুকিয়ে যায় বলে ঠাণ্ডা লাগার সম্ভাবনা কম থাকে। তবে কেউ যদি সুতি ব্যবহার করতে চায় সে ক্ষেত্রে মিহি ও পাতলা সুতি ব্যবহার করতে পারে।

শিশুদের উজ্জ্বল রংয়ে বেশি প্রাণবন্ত লাগে। লাল, কমলা, হলুদ, নীল, আকাশি, সবুজ ইত্যাদি রং বেশ ভালো লাগে শিশুদের। তাছাড়া মিশ্র রংও শিশুদের উপযোগী বলে জানান এই অধ্যাপক।

শিশুর পোশাকের ছাপা হিসেবে নানা রকমের ফুল, ফল বা প্রকৃতির সঙ্গে সম্পর্কিত যে কোন কিছু বেছে নেওয়া যেতে পারে। পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে জুতা পরালে বেশ ভালো লাগে দেখতে।

জুতা হিসেবে রাবারকেই বেছে নেওয়া ভালো। এতে পানি আটকে থাকে না। শিশুদের জন্য পা বন্ধ জুতা ব্যবহার করাই শ্রেয়। কাদা পানিতে পা থেকে জুতা খুলে যাওয়ার সম্ভাবনা থাকে না এবং পোশাকে কাদা ছিটা লাগার সম্ভাবনাও কমে যায়।

খুব বেশি ভারি বা স্তর বহুল জামা না পরিয়ে হালকা পাতলা নকশার পোশাক ও ছিমছাম জুতা ব্যবহার করলে শিশু আরামে ছুটাছুটি করতে পারে এবং কোনো রকম অস্বস্তিতে পড়ে না।

আরও পড়ুন-