পুরানো মোজার ব্যবহার

আলমারি বা ওয়ার্ডোব গোছাতে গেলে দুএকটা পুরানো বা জোড়া ছাড়া মোজা পাওয়া যায়। কোনো কাজে লাগবে না ভেবে ফেলে না দিয়ে তা ব্যবহার করতে পারেন ঘরের অন্যান্য কাজে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 08:33 AM
Updated : 17 July 2018, 08:33 AM

জীবনযাপন-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পুরানো মোজার নানান ব্যবহার এখানে দেওয়া হল।

‘বডি স্ক্রাবার’ হিসেবে

মোজার ভেতরে সাবান নিয়ে তা দিয়ে শরীর ঘষুন। মোজার উপরের খসখসে অংশ খুব ভালো ‘বডি স্ক্রাবার’ বা শরীর ঘষুনি হিসেবে কাজ করবে। শরীর পরিষ্কার রাখার এটা সবচেয়ে ভালো উপায়। মনে রাখবেন, শরীরে ব্যবহারের ‘লোফা’ চার থেকে পাঁচ সপ্তাহ পর পর পরিবর্তন করা উচিত। না হলে ব্যাকটেরিয়া ও জীবাণু বংশবিস্তারের সম্ভাবনা থাকে। অন্যদিকে ‘বডি স্ক্রাবার’ হিসেবে মোজা দীর্ঘদিন ভালো থাকে। 

জানালা পরিষ্কার করতে

জানালা ও রান্না ঘরের তাক পরিষ্কার করতে মোজা ভালো কাজ করে। সাবান পানিতে মোজা ডুবিয়ে তা দিয়ে জানালার কাচ পরিষ্কার করুন। আর পুরানো খবরের কাগজ দিয়ে শুকিয়ে নিন, জানালা দেখতে নতুনের মতো লাগবে।

শরীরে তাপ প্রয়োগ করতে

পেশিতে ব্যথা অনুভূত হলে চিকিৎসার জন্য মোজা ব্যবহার করতে পারেন। পুরানো মোজায় কিছুটা ভাত নিয়ে তা মাইক্রোওয়েভে গরম করে নিন। তারপর ব্যথার জায়গায় রেখে স্যাঁক দিন। ব্যথার উপশম হবে।

বরফের প্যাকেট হিসেবে ব্যবহার

বরফ সরাসরি ত্বকে ব্যবহার করা উচিত নয়। এতে প্রদাহ তৈরি হতে পারে। তাই বরফ মোজায় পেঁচিয়ে ব্যবহার করতে পারেন।

বোর্ড পরিষ্কার করতে

মাঝে মাঝে ডাস্টার ব্যবহার করে বোর্ড মোছা বেশ ঝামেলা লাগে। এক্ষেত্রে পুরানো মোজা ব্যবহার করতে পারেন। এটা চকের গুঁড়া পরিষ্কার করতে ভালো কাজ করে। প্রয়োজনে তা আবার ধুয়ে ব্যবহার করা যায়।

আরও পড়ুন