যেভাবে আলামারি গোছাবেন

প্রয়োজনের সময় প্রিয় পোশাক খুঁজতে হাতড়াচ্ছেন গোটা আলমারি। আর ভাবছেন সময় পেলেই গুছিয়ে রাখবেন সব কিছু। তবে ভেবে পাচ্ছেন না এত কাপড় কই রাখবেন? তাই জেনে নিন সহজে আলমারি গোছানোর উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 11:05 AM
Updated : 9 Feb 2017, 11:15 AM

শুধু আলমারি না, ওয়াড্রোপ বা ড্রয়ার প্রতিদিনের ব্যবহারে অগোছালো হয়ে যায়। আর নিয়ম করে গোছানও বেশ ঝক্কির বিষয়। আসবাপত্রবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কাপড় ও অন্যান্য জিনিস আলমারিতে গুছিয়ে রাখার সহজ কিছুন পন্থা এখানে দেওয়া হল।

- অগোছালো আলমারি থেকে প্রথমেই সব কাপড় ও জুতা বের করে নিন। এরপর সব ভালোভাবে ভাঁজ করে বিছানার উপর বা মেঝেতে সাজিয়ে রাখুন।

- এবার সামনে সাজিয়ে রাখা কাপড় থেকে বাছাই করুন কোন পোশাকগুলো রাখতে চান। পুরানো বা পরা হয় না এমন পোশাক আলাদা করে রাখুন।

- এরপর যে পোশাকগুলো ‍নিয়মিত পরা হয় সেগুলো এবং অনুষ্ঠানের জন্য আলাদা করে রাখা পোশাক দুই ভাগে আলাদা করে রাখুন। একইভাবে গরম এবং শীতের পোশাকগুলোও ভাগ করুন।

- আমাদের দেশে গ্রীষ্মকাল বেশ দীর্ঘ। তাই শীতের পোশাক আলাদা করে একটি বড় বক্সে বা আলাদা লাগেজে করে সব থেকে উপরের তাকে বা আলাদা কোথাও রেখে দিন। আর সারা বছর পরার কাপরগুলো হাতের নাগালের মধ্যে রাখুন।

- আলমারি গুছিয়ে রাখতে চাইলে অপ্রয়োজনীয় জিনিসগুলোকে বিদায় জানাতে হবে। দীর্ঘদিন যদি কোনো পোশাক পরা না হয়. তার মানে আপনার আর ওই পোশাকের প্রয়োজন নেই। এমন পোশাকগুলো দিয়ে দিতে পারেন সুবিধাবঞ্চিতদের মধ্যে। আর নষ্ট হয়ে যাওয়া কাপড়গুলো ফেলে দিন। এতে অনেকটা জায়গা বেরিয়ে আসবে এবং অগোছালোও কম হবে।

- সব যাচাই বাছাই শেষে কাপড় আবার আগের জায়গায় তুলে রাখার আগে আলমারি বা ওয়াড্রোপের ভিতরে ভালোভাবে পরিষ্কার করে নিন।

গুছিয়ে রাখার পাশাপাশি আলমারি বা ওয়াড্রোপে যেন পোকামাকড় না হয় সেদিকেও খেয়াল রাখা জরুরি।