নিজেই তৈরি করুন ‘বডি স্ক্রাবার’

দাম দিয়ে প্রসাধনী কেনার চাইতে নিজেই তৈরি করে নিন শরীরের জন্য স্ক্রাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 09:19 AM
Updated : 16 July 2018, 09:21 AM

মুখের মতো সারা দেহেই মৃত কোষ জমে। আর তা দূর করতে দরকার হয় স্ক্রাবার। যা বাজারে কিনতে পাওয়া যায়। আবার নিজেও তৈরি করে নিতে পারেন।

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ঘরে স্ক্রাব তৈরি করার উপায় ও ব্যবহারের নিয়ম এখানে দেওয়া হল।

মুখের তুলনায় শরীরের ত্বক শক্ত হওয়ায় এটা সহজে ক্ষতি গ্রস্ত হয় না। তেবে নিয়মিত ‘এক্সফলিয়েট’ বা ঘষামাজা করা হলে মৃত কোষ দূর হয় এবং উজ্জ্বলতা বাড়ে। কফি দিয়ে তৈরি করা যায় ‘বডি স্ক্রাবার’।

দরকার হবে: ১/৪ কাপ কফি গুঁড়া (চাইলে ব্যবহৃত কফির দানা নিতে পারেন)। ১/৪ কাপ চিনি। ২ টেবিল-চামচ খাঁটি নারিকেল বা জলপাইয়ের তেল। ৪টি ভিটামিন ই ক্যাপসুল।

ভিটামিন ই ক্যাপসুল ভেঙে তরল বের করে নিন। উপরের সব উপাদান ই ক্যাপসুলের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। গোসলের সময় স্বাভাবিকভাবেই ত্বক পরিষ্কার করে নিন তারপর হালকা করে গোলাকারভাবে ঘুড়িয়ে এই মিশ্রণ মালিশ করুন। খেয়াল রাখবেন সারা শরীরেই যেন স্ক্রাব করা হয়। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।  

পায়ের জন্য

পায়ের ত্বক অনেক বেশি শুষ্ক ও শক্ত হয়। তাই পা সুন্দর রাখতে নিয়মিত ‘ফুট স্ক্রাবার’ ব্যবহার করা ভালো। পায়ের যে অংশ বেশি শুষ্ক ও শক্ত সেখানে ময়েশ্চারাইজার সমৃদ্ধ দানাদার স্ক্রাব ব্যবহার করুন। তারপর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ময়েশ্চারাইজ করার ভালো উপায় হল ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করে সারা রাত মোজা পরে থাকুন। এতে ত্বকে ভালোভাবে প্রবেশ করবে।

দরকার হবে: দুই কাপ বাদামি চিনি। আধা কাপ নারিকেল তেল (মিশ্রণ ঘন মনে হলে আরও তেল মেশাতে পারেন)। দুতিন ফোঁটা পিপারমিন্ট তেল।

সব উপাদান মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো ভাবে পায়ে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর হালকা ভাবে মালিশ করে কুসুম গরম দিয়ে ধুয়ে নিন। এই মিশ্রণ পায়ের শুষ্ক ত্বকের যত্ন নেয় এবং দুর্গন্ধ দূর করে সতেজ মিন্টভাব যোগ করে।

ছবির মডেল: শাকিলা। মেইকআপ আহান রহমান। ছবি: নায়েম মুনাস। স্টুডিও: ইমাজিনইট।

আরও পড়ুন