চিকেন দম বিরিয়ানি

গরু বা খাসি খাওয়াতে সমস্যা? তাই বলে কি বিরিয়ানি খাওয়া বন্ধ রাখা যায়! এজন্য মুরগি দিয়ে তৈরি করুন মজার এই বিরিয়ানি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 07:04 AM
Updated : 24 June 2018, 07:04 AM

রেসিপি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

উপকরণ: বাসমতি চাল আধা কেজি। মুরগির মাংস ১ কেজি। আদা, রসুন এবং কাঁচা-মরিচের পেস্ট ২ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। টক দই দেড় কাপ। হলুদগুঁড়া ১ চা-চামচ। লাল মরিচগুঁড়া দেড় চা-চামচ। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। জায়ফল গুঁড়া আধা চা-চামচ। ১টি লেবুর রস। লবঙ্গ ৪টি। এলাচি ৪-৫টি। শাহি-জিরা ১ চা-চামচ। জিরা ১ চা-চামচ। পুদিনাপাতা-কুচি ৪ টেবিল-চামচ। ধনেপাতা-কুচি ৪ টেবিল-চামচ। জয়ত্রী গুঁড়া ১টি। দারুচিনি ১ ইঞ্চি। তেজপাতা ১টি। ঘি পরিমাণ মতো। গোলমরিচ গুঁড়া ৫টি। কালো এলাচ ২টি। জাফরান ভেজানো পানি ১ চা-চামচ। পেঁয়াজ বেরেস্তা আধা কাপ (সাজানোর জন্য) এবং ১ কাপ মেরিনেইট করার জন্য।

পদ্ধতি: মাংসে লবণ, আদা, রসুন এবং কাঁচা মরিচ পেস্ট, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, গরম মসলাগুঁড়া, লেবুর রস, লবঙ্গ, শাহি জিরা, তেজপাতা, জায়ফল গুঁড়া (সামান্য), এলাচ, জিরা, পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা-কুচি, পুদিনাপাতা-কুচি এবং টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এটি কমপক্ষে আট ঘণ্টা মেরিনেইট করার জন্য রেখে দিন। সম্ভব হলে সারা রাত মেরিনেইট করুন।

প্রথমে একটি প্যানে পানি সিদ্ধ হতে দিন। এখন সিদ্ধ করা পানির মধ্যে এক চা-চামচ ঘি, তেজপাতা, কালো এলাচ, সবুজ এলাচ, শাহি জিরা, দারুচিনি, লবণ দিয়ে দিন।

এরপর পোলাওয়ের চাল দিন। চাল আগে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে নেবেন। চাল আধা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। নামিয়ে পানি ঝরতে দিন।

এখন একটি ভারি প্যানে ঘি গরম করে মেরিনেইট করা মাংসগুলো দিয়ে উপরে সিদ্ধ করা পানি ঝরানো চালগুলো দিন। মাংসের উপর পোলাওয়ের চাল লেয়ার করে দেবেন।

এর উপর ধনেপাতা-কুচি, পেঁয়াজ বেরেস্তা, জাফরন গোলানো পানি, সামান্য গরম মসলাগুঁড়া, লবণ, পুদিনাপাতা এবং সামান্য ঘি ছড়িয়ে দিন।

এখন প্যানটি ঢেকে দিন। আর প্যানটির ঢাকনায় ছিদ্র থাকলে তা বন্ধ করে দিন। মাঝারি আঁচে ৩৫ মিনিট রান্না করুন। চুলা নিভিয়ে ফেলুন। ১৫ মিনিট চুলার উপর রেখে দিন।

ব্যস তৈরি হয়ে গেল মজাদার চিকেন দম বিরিয়ানি।

আরও রেসিপি