বারান্দায় সবজি বাগান

নিজের বাগানে সবজি খেতে চাইলে বড় কোনো জায়গার প্রয়োজন নেই। বারান্দা বা  জানালার পাশের জায়গা বেছে নিতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 10:18 AM
Updated : 22 April 2018, 10:20 AM

বাগানবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, ঘরে শুধু ফুলের নয় সবজি চাষও করা যায়। তবে জানতে হবে সহজ কিছু কৌশল।

ভেবে দেখুন, নিজের বাগানের সবজি খাবেন। বিষয়টা ভাবতেই কত ভালো লাগে। কীটনাশক বা প্লাস্টিকে মোড়ানো নয়, সম্পূর্ণ তাজা সবজি নিজেই ফলাবেন, এটা একটা পূণ্যের কাজ বলা যায়।   

উঁচু ভবনে চিকন একটা বারান্দা বা জানালার গ্রিলে সামান্য একটু জায়গা থাকলে, সেখানেই ছোট ছোট পাত্রে ফলাতে পারেন চেরি টমেটো, লেটুস পাতা বা লালমরিচ।

এক মাস পরে বীজ থেকে চারা গজালে তা বাইরের যেকোনো বড় পোড়ামাটির পাত্রে লাগাতে পারেন বৃদ্ধি পাওয়ার জন্য। জানালার পাশে বা রান্নাঘরের তাপমাত্রা ও প্রাকৃতিক আলো চারা গাছ গজানোর সহায়ক।  

৯ সে.মি. প্লাস্টিকের পাত্র থেকে শুরু করে দইয়ের পাত্র ও কফির কাপ অথবা অন্য যে কোনো জিনিসে নিচে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে তাতে চারা গজাতে পারেন। জানালার গ্রিল ভালো রাখতে প্লাস্টিকের পাত্র ব্যবহার নিরাপদ।

বীজ যতটা বড় সে অনুযায়ী মাটিতে বপন করুন। তারপর ভেজা ‘কম্পোজিট’ বা সারের মিশ্রণ দিন। পুরানো প্লাস্টিকের পানির বোতলের নিচে ফুটা করে তা ব্যবহার করতে পারেন।

চাইলে, পাত্রের মুখ ফয়েল পেপার দিয়ে আটকে রাখতে পারেন এতে ভেতরের আর্দ্র পরিবেশ বীজ অঙ্কুরিত হতে সাহায্য করবে। এরপর তা খুলে নিন, তাতে আলো বাতাস চলাচল করবে।    

টমেটো থেকে শুরু করে মরিচ, পালং ইত্যাদি কোনো কিছু এই ছোট বাগানে ফলাতে পারেন।

মনে রাখবেন, ছোট এই প্রচেষ্টা আপনাকে পুষ্টিকর খাবারের যোগান দিয়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন