তুলসির পার্শ্বপ্রতিক্রিয়া

তুলসি গাছ ও পাতার নানান ভেষজগুণের কথা শুনে থাকবেন। তবে ক্ষতিকর দিকও আছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2018, 09:19 AM
Updated : 17 April 2018, 09:20 AM

স্বাস্থ্যোপকারিতার কথা বিবেচনা করে আয়ুর্বেদিকশাস্ত্রে তুলসিকে ‘সোনালি প্রতিকারক’ বলা হয়। । তবে এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। তাই এই পাতা বা এর নির্যাস গ্রহণ করলে নানান স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে তুলসি পাতার পাঁচটি পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা যায়। 

গর্ভবতীর জন্য নয়: তুলসিপাতা গর্ভবতী ও ভ্রুণের জন্য ক্ষতিকর। অনেক সময় এটা গর্ভপাতেরও কারণ হতে পারে। এই ভেষজে এস্ট্রাগোল নামক উপাদান থাকে যা জরায়ুর সংকোচনের ভয়াবহ কারণ হতে পারে। তাছাড়া এই পাতা রজঃচক্রের উপর প্রভাব রাখে এবং ডায়রিয়ার কারণ হতে পারে।

ডায়াবেটিক রোগীদের জন্য ভালো নাও হতে পারে: অনেক গবেষণায় দেখা গেছে যে, তুলসিপাতা রক্তে শর্করার মাত্রা কমায় এবং কেউ যদি ডায়াবেটিসের ওষুধ নেয় আর একই সঙ্গে তুলসিপাতা বা এ থেকে তৈরি চা বা নির্যাস গ্রহণ করে তাহলে তার রক্তে শর্করার মাত্রা আশঙ্কাজনকভাবে কমে যেতে পারে।

নারী পুরুষের উর্বরতা হ্রাস: মানব শরীরের উপর কোনো পরীক্ষা না হলেও প্রাণী দেহের উপর করা নানান পরীক্ষা থেকে জানা গেছে, নারী ও পুরুষ দুইয়ের উর্বরতার উপর তুলসি নেতিবাচক প্রভাব ফেলে। গবেষণা থেকে জানা যায়, তুলসি শুক্রাণুর সংখ্যা কমায়, অ্যাড্রিনাল গ্রন্থি, প্রোস্টেট, জরায়ু ও ডিম্বাশয়ের ক্ষমতা হ্রাস করে। এটা বংশবৃদ্ধিকারী হরমোননের কার্যকারিতা কমিয়ে উর্বরতা হ্রাস করে। যারা পরিবার পরিকল্পনা করতে চান, তাদের উপর এক মাসে এর প্রভাব লক্ষ্য করা যায় বলে গবেষণাটি থেকে জানা গেছে। 

রক্তের ঘনত্ব হ্রাস: এই ভেষজ উদ্ভিদ রক্ত পাতলা করতে সাহায্য করে। যারা রক্ত পাতলা করার জন্য ওষুধ খেতে চান না তাদের জন্য এটা ভালো ঘরোয়া ব্যবস্থা। তবে যারা এরই মধ্যে ওষুধ খাচ্ছেন তারা যদি তুলসি খান তাহলে স্বাস্থ্যঝুঁকি কারণ হতে পারে।

যকৃতের ক্ষতি: বিশ্ব স্বাস্থ্যসংস্থা অনুযায়ী, যারা নিয়মিত ব্যথা কমানোর ওষুধ খান তারা যদি নিয়মিত তুলসি গ্রহণ করেন তবে যকৃত ক্ষপ্তিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। কারণ এই দুটোই ব্যথানাশক হিসেবে কাজ করে। শরীরে দুটো একসঙ্গে কাজ করলে যকৃতের কার্যকরীতা নষ্ট করতে পারে।

দাঁতে দাগ: তুলসির পাতা না চিবিয়ে গিলে খাওয়ার কথা বলা হয়। এর একটা বৈজ্ঞানিক কারণ আছে। তুলসি পাতায় লৌহ থাকে যা চাবানোর ফলে দাঁতে দাগ ফেলতে পারে। তাই চিবিয়ে নয়, গিলে খাওয়াই ভালো।

আরও পড়ুন