চুলায় তৈরি চিকেন টিক্কা পিৎজা

দোকানে খাওয়া খরচের ব্যাপার। আর ওভেন নেই? তাতে কি! চুলার আগুনেই তৈরি করুন মজার স্বাদের এই ইটালিয়ান খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2018, 07:45 AM
Updated : 9 Jan 2018, 09:49 AM

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

পিৎজার ডো তৈরি: ময়দা ৩ কাপ এবং আধা কাপ। কুসুম গরম পানি আধা কাপ বা পরিমাণ মতো। কুসুম গরম দুধ ৩/৪ কাপ। চিনি ১ চা-চামচ। লবণ ১ চা-চামচ। ইস্ট ২ চা-চামচ। তেল ১ টেবিল-চামচ। ডিম ১টি।

পদ্ধতি: কুসুম গরম দুধের সাথে ইস্ট মিশিয়ে ১০/১৫ মিনিট রেখে দিন। ময়দার সাথে চিনি, লবণ, তেল, ডিম এবং ইস্ট মেশানো দুধ দিয়ে মিশিয়ে নিন। এরপর কুসুম পানি আস্তে আস্তে যতটুকু দরকার মিশিয়ে ডো বানিয়ে নিন। বেশি শক্ত ডো যেন না হয়। নরম একটা ডো বানিয়ে নেবেন।

বোলে হালকা তেল ব্রাশ করে ডোটা রেখে ঢেকে গরম কোনো জায়গায় রেখে দিন। দুএক ঘণ্টা পর ডো ফুলে দ্বিগুন হবে। তারপর বোলের ব্রাশ করা তেলসহ আবার মথে নিন।

মাঝারি আকার দুটা পিৎজা হবে। আর ছোট হলে তিনটা বানানো যাবে।

পিৎজার সস তৈরি: অলিভ অয়েল ২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ১ টি (মাঝারি আকারের)। রসুনকুচি ১ টেবিল-চামচ। টমেটো-কুচি ২ কাপ। লবণ আধা চা-চামচ। টমেটো সস ১ কাপ। সাদা গোলমরিচ গুঁড়া ১/৪ চা-চামচ। চিনি ১ টে্বিল-চামচ এবং আধা চা-চামচ বা স্বাদ মতো। সয়া সস ১ টেবিল-চামচ। ওয়েস্টার সস ১ টেবিল-চামচ। শুকনা টালা মরিচগুঁড়া ১/৪ চা-চামচ। অরেগানো ১ চা-চামচ। লাল মরিচগুঁড়া আধা চা চামচ।

পদ্ধতি: লবণ, সয়া সস, ওয়েস্টার সস, চিনি, লবণ, শুকনা মরিচগুঁড়া, শুকনা টালা মরিচগুঁড়া, গোলমরিচ-গুঁড়া এবং অরেগানো একটি বাটিতে নিয়ে মিশিয়ে রাখুন।

অলিভ অয়েল গরম করে রসুন-কুচি হালকা বাদামি করে ভেজে পেয়াজ-কুচি দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে টমেটো-কুচি ও মিশিয়ে রাখা সব মসলা দিয়ে কষিয়ে নামিয়ে নিন।

তারপর ব্লেন্ড করে আবার চুলায় দিয়ে টমেটো সস মিশিয়ে মিনিট পাঁচেক কম আঁচে রান্না করুন। লবণ, চিনি ও ঝাল নিজের স্বাদ মতো কম বেশি করে মিশিয়ে নিন।

এই সস ঠাণ্ডা করে এয়ার টাইট বক্সে রেখে ফ্রিজের সাধারণ তাপমাত্রায় এক মাস রাখতে পারবেন।

চিকেন টিক্কার জন্য: মুরগির বুকের মাংস ২ কাপ। অলিভ অয়েল ২ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। লেবুর রস ১ টেবিল-চামচ। টক দই ১ চা-চামচ। শুকনা টালা মরিচ ১/৪ চা-চামচ বা ঝাল অনুয়ায়ী। লাল মরিচগুঁড়া ১/৪ চা-চামচ বা ঝাল অনুয়ায়ী। লবণ আধা চা-চামচ বা স্বাদ মতো। ধনেগুঁড়া ১/৪ চা-চামচ। হলুদগুঁড়া সামান্য। মোৎজারেল্লা চিজ -পিৎজার জন্য

সবজি: ক্যাপসিকাম, পেঁয়াজ, মাশরুম, অলিভ বা নিজের পছন্দ মতো সবজি নিতে পারেন।

পদ্ধতি: মুরগির মাংসের সাথে তেল ছাড়া সব উপকরণ মিশিয়ে মেরিনেইট করে রাখুন ১ ঘণ্টা। তারপর তেল গরম করে মুরগির মাংস দিয়ে ভাজা ভাজা করে নিন। রান্না হয়ে আসলে একটা কয়লা গরম করে ছোট বাটিতে দিয়ে মুরগির মাংসের মাঝে বসিয়ে তেল ঢেলে কয়লার ধোঁয়াসহ ঢাকনা দিয়ে তিন-চার মিনিটি রাখুন।

পিৎজা তৈরি

ডো দুভাগ করে যে প্যান বা তাওয়ায় পিৎজা বসাবেন সেটাতে ময়দা ছিটিয়ে ডোটা হাতে চেপে চেপে বড় করে নিন। অথবা বেলনিতেও বেলে নিতে পারেন।

কাঁটাচামচ দিয়ে রুটির সবখানে ফুটা ফুটা করে দিন। এরপর পিৎজার সস লাগিয়ে কিছু মোৎজারেল্লা চিজ বিছিয়ে উপরে চিকেনের টুকরা আর নিজের পছন্দ মতো সবজি দিয়ে উপরে আবার মোৎজারেল্লা চিজ দিয়ে সামান্য অরেগানো ও শুকনা টালামরিচ ছিটিয়ে দিন।

নিচে একটা মোটা তাওয়া দিয়ে তার উপর পিৎজার প্যান বা তাওয়া বসিয়ে উপরে ঢাকনা দিয়ে  ঢেকে কম আঁচে বেইক করুন ২৫ থেকে ৩০ মিনিট। মাঝে খুলে দেখে নেবেন।

রুটি হয়েছে কিনা বোঝার সহজ উপায়, একটা টুথপিক ঢুকিয়ে পরখ করা। টুথপিকের গায়ের কোনো কাঁচাময়দা লেগে না আসলে বুঝতে হবে পিৎজার রুটি ঠিক মতো হয়েছে।

নামিয়ে গরম গরম অবস্থায় কেটে পরিবেশন করুন।

আরও রেসিপি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক