ওজন কম হলে অকালে রজঃবন্ধের ঝুঁকি

১৩ থেকে ১৯ বছর বয়সে কিংবা ৩০-এর মাঝামাঝি বয়সে যেসব নারীর ওজন তাদের উচ্চতার তুলনায় কম থাকে, তাদের রজঃবন্ধ হয়ে যেতে পারে স্বাভাবিক ওজনের নারীদের আগেই।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2017, 11:34 AM
Updated : 29 Oct 2017, 11:39 AM

এক গবেষণায় এমন ফলাফল পাওয়া গেছে।

৪৫ বছর বয়সের আগেই প্রাকৃতিকভাবে ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়াকে সময়ের আগেই রজঃবন্ধ বা ‘আর্লি মেনোপজ’ হওয়ার কথা বলছেন গবেষকরা। অকালে রজঃবন্ধ হওয়ার সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস, অস্টিওপোরোসিস, এমনকি অকাল মৃত্যুর ঝুঁকি জড়িয়ে আছে।

গবেষণার ফলাফল বলে, শরীরের স্বাভাবিক বিএমআই (বডি ম্যাস ইনডেক্স)য়ের মাত্রা প্রতি বর্গমিটারে ১৮.৫ থেকে ২২.৪ কেজি। যেকোনো বয়সে এই মাত্রা প্রতি বর্গমিটারে ১৮.৫ কেজির কম হলে অকালে রজঃবন্ধ হওয়ার আশঙ্কা বেড়ে যায় ৩০ শতাংশ।

যাদের বিএমআই’য়ের মাত্রা প্রতি বর্গমিটারে ২৫ থেকে ২৯.৯ কেজি, তাদেরকে গবেষকরা ধরছেন বাড়তি ওজনদার হিসেবে। আর বাড়তি ওজনের নারীদের অকালে রজঃবন্ধ হওয়ার আশঙ্কা স্বাভাবিক ওজনের নারীদের তুলনায় ২১ থেকে ৩০ শতাংশ কম।

১৮ বছর বয়সি মেয়েদের বিএমআই’য়ের মাত্রা প্রতি বর্গমিটারে ১৭.৫ কেজির কম হলে তাদের অকালে রজঃবন্ধ হওয়ার সম্ভাবনা বাড়ে স্বাভাবিক ওজনের নারীদের তুলনায় ৫০ শতাংশ।

আবার ৩৫ বছর বয়সের নারীদের ওজন প্রতি বর্গমিটারে ১৮.৫ কেজির কম হলে তাদের অকাল রজঃবন্ধের আশঙ্কা বাড়ে ৫৯ শতাংশ পর্যন্ত।

১৮ থেকে ৩০ বছর বয়সে যেসব নারী ২০ পাউন্ড বা আরও বেশি ওজন কমিয়েছেন তিন বা ততোধিকবার, তাদের অকালে রজঃবন্ধ হওয়ার আশঙ্কা ২.৪ গুন বাড়ে, বলছেন গবেষকরা।

গবেষণার প্রধান গবেষক, ইউভার্সিটি অফ ম্যাসাচুসেটস মেডিকাল স্কুলের অধ্যাপক ক্যাথলিন সিজেদা বলেন, “আমাদের গবেষণার ইঙ্গিত হল, বয়সন্ধিকালে ও মাঝবয়সে নারীদের ওজন কম থাকলে অকালে রজঃবন্ধ হওয়ার আশঙ্কা বেশি থাকে।”

সিজেদা আরও বলেন, “ওজন কম থাকা রজঃবন্ধের সময়কে প্রভাবিত করে, যার ভুক্তভোগী গড়ে ১০ শতাংশ নারী।”

‘হিউম্যান রিপ্রোডাকশন’ শীর্ষক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। এই গবেষণার জন্য পর্যবেক্ষণ করা হয়েছে ২৫ থেকে ৪২ বছর বয়সি প্রায় ৮০ হাজার নারীকে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন