পূর্ণ বয়স্কদের জন্য ডায়েট

অফিসে কাজ করেন এমন পূর্ণ বয়স্ক ব্যক্তিদের সঠিক ‘ডায়েট’ মেনে না চললে দেখা দিতে পারে ওজন বৃদ্ধিজনিত নানা রকমের রোগ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2016, 08:02 AM
Updated : 18 August 2016, 08:02 AM

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের প্রধান ফারাহ মাসুদা বলেন, “পূর্ণ বয়স্ক ব্যক্তির পুষ্টির চাহিদা তার দৈনিক পরিশ্রম, দেহের ওজন ও স্বাস্থ্যের উপর নির্ভর করে। যারা অফিসে কাজ করেন অর্থাৎ চলাফেরা কম করা হয় তাদের তুলনামূলকভাবে কম ক্যালরি গ্রহণ করা উচিত।”

তিনি জানান, একজন পুর্ণ বয়স্ক ব্যক্তির কতটুকু ক্যালরি গ্রহণ করা উচিত তা তার শারীরিক পরিশ্রমের উপর নির্ভর করে। আর প্রোটিনের চাহিদা নির্ভর করে ব্যক্তির ওজনের ওপর।

প্রতি এক কেজি ওজনের জন্য এক গ্রাম প্রোটিন গ্রহণ করাই যথেষ্ট।

এছাড়াও ক্যালোরি গ্রহণের উপর ভিত্তি করে ভিটামিনের চাহিদা নির্ধারণ করা হয়। প্রতি এক হাজার কিলো ক্যালরির জন্য .০৫ মি.গ্রা বি-১, ০.৬ মি.গ্রা বি ২ এবং ৬.৬ মি.গ্রা নায়াসিন ধার্য করা হয়। প্রতিদিন ২০ মি.গ্রা ভিটামিন সি গ্রহণ করলে স্কার্ভি রোগ প্রতিরোধ করা যায়।

৬০ কেজি ওজনের একজন পুর্ণ বয়স্ক ব্যক্তির দৈনিক শক্তি চাহিদা প্রায় ২,৮০০ কিলো ক্যালরি। সেক্ষেত্রে খাবারের মোট ক্যালোরির ৬৫ থেকে ৭০ শতাংশ নানা রকমের কার্বোহাইড্রেইট থেকে, ২৫ থেকে ৩০ শতাংশ স্নেহ পদার্থ থেকে এবং বাকিটুকু প্রোটিন থেকে গ্রহণ করা উচিত।

এর উপর ভিত্তি করে ফারাহ মাসুদা একটি সম্ভাব্য খাদ্য তালিকার কথা জানান।

খাদ্যের নাম

পরিমাণ

চাল

৩০০ - ৩৫০ গ্রাম

আটা

১৫০ গ্রাম

ডাল

৫০ - ৬০ গ্রাম (কাঁচা)

ছোট মাছ/ অন্যান্য মাছ ও মাংস/ ডিম

৭০ - ১০০ গ্রাম ১টি

শাক

১০০ গ্রাম

অন্যান্য সবজি

১০০ গ্রাম

আলু

৮০ - ১০০ গ্রাম

ফল

১৫০ - ২০০ গ্রাম

তেল

৪০ গ্রাম

চিনি/ গুড়/ মিষ্টি

৩০ গ্রাম

সুস্থ থাকার জন্য প্রতিদিন তিনি সুষম খাবার খাওয়ার কথা বলেন। সুষম খাদ্যের অর্থ হল দেহের প্রয়োজন অনুযায়ী প্রতিবেলায় খাদ্যের প্রত্যেকটি উপাদান খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা।

তিনি আরও বলেন, “শুধু খাদ্য তালিকা নিয়ন্ত্রণ না করে এর পাশাপাশি হালকা শরীরচর্চা ও হাঁটাচলা করলে সার্বিকভাবে সুস্থ থাকা সম্ভব।”