ত্বক ও চুলের জন্য শিয়া বাটার

ত্বকে ফুসকুড়ি, শুষ্কতা, ক্ষতিগ্রস্থ ত্বক ইত্যাদি সমস্যা সমাধানে সাহায্য করতে পারে শিয়া বাটার।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2015, 09:20 AM
Updated : 13 Dec 2015, 09:21 AM

আফ্রিকান শায় বা শিয়া গাছের বাদাম থেকে সংগৃহীত চর্বিজাতীয় উপাদান থেকে তৈরি করা হয় শিয়া বাটার। দিল্লির স্টার স্যালন এন স্পা’র কর্ণধার আশমিন মুনজাল শিয়া বাটারের গুনাগুণ এবং উপকারিতা নিয়ে কথা বলেন।

- ত্বকের বিভিন্ন সমস্যা যেমন- র‌্যাশ, রোদে পোড়া ত্বক, ত্বকের কাটা দাগ, পোড়া ও ত্বকের ক্লান্তিভাব দূর করতে বেশ কার্যকর ভূমিকা পালন করবে শিয়া বাটার।

- শিয়া বাটারে রয়েছে ভিটামিন এ এবং ই-সহ আরও বেশ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যা পরিবেশ দূষণ এবং অন্যান্য কারণে হওয়া ত্বকের ক্ষতি পুষিয়ে তুলতে সাহায্য করে। তাছাড়া ত্বকের আর্দ্রতা ধরে রেখে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বক বাঁচাতে সাহায্য করবে শিয়া বাটার।

- ত্বকে পুষ্টি জুগিয়ে কোমল ও মসৃণ রাখতে সাহায্য করে শিয়া বাটার। সংবেদনশীল ত্বক ও ত্বকের কাটা দাগ দূর করতেও সাহায্য করবে এই উপাদান।

- শিয়া বাটার জীবাণু দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। তাই চিকিৎসা কাজেও শিয়া ব্যবহৃত হয়ে থাকে। ত্বকের রংয়ের অসামঞ্জস্যতা দূর করতে, ফাটা ঠোঁট সারিয়ে তুলতে শিয়া বাটার উপকারী। তাছাড়া ত্বকের কালো দাগ দূর করতেও ব্যবহার করা যেতে পারে এই উপাদান। শিয়া বাটারে রয়েছে ভিটামিন এ, যা ত্বকের বিভিন্ন সমস্যা সারিয়ে তুলতে সাহায্য করে। এমনকি পোকামাকড়ের কামড় এবং অ্যালার্জি উপশমেও ব্যবহারযোগ্য একটি উপাদান শিয়া বাটার।

- ত্বকের কোলাজেন তৈরি করে ত্বক পুনর্গঠনে সাহায্য করে শিয়া বাটারের উপাদান। তাছাড়া ত্বকের আর্দ্রতা বজায় রেখে উজ্জ্বলতা বৃদ্ধিতেও সহায়তা করবে এই উপাদান।

- শিশুদের ত্বকের জন্য কেমিকলযুক্ত উপাদান ব্যবহার বেশ ক্ষতিকর। তাই শিশুর ত্বকের জন্য প্রাকৃতিক উপাদান শিয়া বাটার বেশ উপযোগী।

- শীতের সময় ঠোঁট শুষ্ক হয়ে যাওয়া, চামড়া ওঠা এবং ঠোঁট ফাঁটা সমস্যায় শিয়া বাটার বেশ উপযোগী।

চুলের যত্নে শিয়া বাটার

শিয়া বাটারের ভিটামিন ও খনিজ উপাদান সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে চুলের সুরক্ষা করে। এটা কন্ডিশনার হিসেবেও কাজ করে থাকে।

- মাথার ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে শিয়া বাটার। চুলে রং করা এবং কেমিকল ব্যবহারের কারণে চুলের ক্ষতি হয়ে থাকে। তাছাড়া বিভিন্ন স্টাইলিং টুল ব্যবহার, দূষণ ইত্যাদি কারণেও চুল রুক্ষ হয়ে যায়। শুষ্ক চুল ও ত্বক এবং খুশকি দূর করতে শিয়া বাটার উপকারী। তাছাড়া সাঁতার কাটার সময় পানির লবণ ও ক্লোরিনের কারণে চুলের ক্ষতি রোধেও সাহায্য করবে শিয়া।

- শুষ্ক ও রুক্ষ চুল কোমল করতে সাহায্য করে শিয়া বাটার। তাছাড়া চুল ভাঙা এবং চুলের আগা ফাঁটা সমস্যার সমাধানেরও ব্যবহার করা যায়। সপ্তাহে দুবার শিয়া বাটার ব্যবহারে চুল দ্রুত বড় এবং মসৃণ হবে।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক