সৌন্দর্যচর্চায় নারিকেল তেল

চুলের পাশাপাশি ত্বকের যত্নেও কার্যকর নারিকেল তেল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 10:15 AM
Updated : 23 Nov 2015, 10:15 AM

চুলের যত্নে নারিকেল তেল ব্যবহৃত হয়ে আসছে দীর্ঘদিন ধরেই, কিন্তু ত্বক এবং মেইকআপের ক্ষেত্রেও যে নারিকেল তেল দারুণ উপকারী তা অনেকেরই জানা নেই।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে নারিকেল তেলের এমনই ভিন্নধর্মী কিছু ব্যবহারের কথা উল্লেখ করা হয়।

মেইকআপ

মেইকআপ যারা ভালোবাসেন তারা জানেন ফাউন্ডেশন ব্যবহারের আগে ত্বক আদ্র করে তোলা এবং প্রাইমার ব্যবহার করা কতটা জরুরি। তবে অনেকেরই জানা নেই নামী দামী ব্র্যান্ডের প্রাইমারের মতোই কাজ করে বিশুদ্ধ নারিকেল তেল। ফাউন্ডেশন ব্যবহারের আগে ত্বকে সামান্য পরিমানে নারিকেল তেল বুলিয়ে নিতে হবে। ত্বকে যাতে ভালোভাবে শুষে নিতে পারে, সে জন্য কিছুটা সময় অপেক্ষা করা উচিত।

এরপর ফাউন্ডেশন লাগালে তা সুন্দরভাবে ত্বকে মিশে যাবে এবং মেইকআপও হবে দীর্ঘস্থায়ী। তাছাড়া গালের উঁচু অংশে অল্প পরিমানে নারিকেল তেল বুলিয়ে নিলে তা হাইলাইটার হিসেবেও কাজ করবে।

তাছাড়া ভারি মেইকআপ উঠিয়ে ত্বক পরিষ্কার করতেও নারিকেল তেল বেশ উপযোগী।

সুন্দর চুলের জন্য

নিয়মিত নারিকেল তেল ব্যবহারে চুল নরম ও কোমল হওয়ার পাশাপাশি স্বাস্থ্যজ্জ্বলও হয়ে ওঠে। দূষণ এবং স্টাইলিং সরঞ্জাম ব্যবহারের কারণে হওয়া চুলের ক্ষতি পুষিয়ে উঠতেও সাহায্য করে নারিকেল তেল। চুলে পুষ্টি জুগিয়ে চুল মজবুত ও ঝলমলে করে তুলতেও সাহায্য করে। আগা ফাঁটা এবং রুক্ষভাব দূর করে চুল সুস্থ রাখে নারিকেল তেল।
 
ত্বকের যত্নে নারিকেল তেল

সুন্দর ত্বকের মূল মন্ত্র হলো কোমলতা। আর ত্বক কোমল ও মসৃণ রাখতে ত্বক ময়েশ্চারাইজ করা জরুরি। নারিকেল তেল প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে দারুণ উপকারী। তাছাড়া ঋতু পরিবর্তনের সময় ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে বাহ্যিক দূষণ থেকে বাঁচাতে সাহায্য করে নারিকেল তেল। ত্বক থেকে বিষাক্ত উপাদান দূর করে ত্বক পরিষ্কার করতেও সাহায্য করবে এই তেল।

ভেতর থেকে যত্ন

খানিকটা নারিকেল তেল মুখে নিয়ে কিছুক্ষণ কুলকুচি করতে হবে। শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে এবং মাথা ব্যথা কমাতে বেশ উপযোগী উপায় এটি। তাছাড়া দাঁতের হলুদ ভাব কমিয়ে সাদা ও চকচকে করতেও সাহায্য করবে এই পদ্ধতি। এছাড়া দিনের শুরুতে সিরিয়াল বা ওটসের সঙ্গে এক চামচ বিশুদ্ধ নারিকেল তেল মিশিয়ে খেলেও তা শরীরের জন্য উপকারী।

শেইভিংয়ের ক্ষেত্রে নারিকেল তেল

পা এবং দেহের অন্য অংশ থেকে অবাঞ্চিত লোম দূর করতে শেইভিং বেশ কার‌্যকর। শেইভিংয়ের সময় অনেকেই সাবান ব্যবহার করে থাকেন কিন্তু এতে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। বরং পা এবং হাতে নারিকেল তেল ভালোভাবে মেখে শেইভ করা হলে শেইভিংও নিখুঁত হবে পাশাপাশি ত্বকও কোমল থাকবে।

বডি স্ক্রাব

খানিকটা বাদামী চিনির সঙ্গে পরিমান মতো নারিকেল তেল মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করতে হবে। তবে লক্ষ্য রাখতে হবে চিনি যেন পুরোপুরি গলে না যায়। নিয়ম করে এই স্ক্রাবার ব্যবহারে ত্বকে আলাদা জেল্লা আসবে।

নখের পাশের ত্বকের যত্ন

নখের পাশের ত্বক খুবই সংবেদনশীল হয়ে থাকে। তাই খুব দ্রুত শুষ্ক হয়ে যায়। কাজেই প্রয়োজন হয় বিশেষ যত্নের। দিনে দুবার আঙুল এবং নখের আশপাশে ভালোভাবে নারিকেল তেল মালিশ করলে ‍উপকার পাওয়া যাবে।

চোখের ক্লান্তি দূর করতে

চোখের নিচের ফোলাভাব আর ক্লান্তির ছাপ দূর করতে নারিকেল তেল দারুণ কার্যকর। তাছাড়া বলিরেখা দূর করে চোখ সতেজ করে তুলতে সাহায্য করে এই তেল। নারিকেল তেলের অ্যান্টিঅক্সিডেন্ট চোখের নিচের কালো দাগও দূর করতে সাহায্য করে।