চর্বিহীন পেশি গড়তে চাইলে

পেশির কোষে চর্বির মাত্রা কম রাখতে পারলে সুস্থ থাকা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2023, 01:35 PM
Updated : 12 Dec 2023, 01:35 PM

ওজন কমানোর পাশাপাশি বাড়তি চর্বি কমাতে পুষ্টিকর খাবার খাওয়া ও ব্যায়াম করা জরুরি।

কোষে চর্বির পরিমাণ কম থাকলে চর্বিবহুল পেশি গড়া যায়। 

চর্বিহীন পেশির উপকারিতা

চর্বিহীন পেশি দেখতে কেবল সুন্দর লাগে না বরং স্বাস্থ্যের জন্য উপকারী।

ওজন নিয়ন্ত্রণ করে: ভারতের ‘টিম অ্যামিন্দার ফিটনেস’য়ের বিশেষজ্ঞ আমিন্দার সিং হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “চর্বিহীন পেশিকে কম পরিমাণে চর্বিযুক্ত কোষ হিসাবে সংজ্ঞায়িত করা হয়, যা বিপাকীয়ভাবে সক্রিয় বলে ধারণা করা যায়।”

এ থেকে বোঝা যায় যে, চর্বিহীন পেশি ক্যালরি পোড়াতে সহায়তা করে এমনকি নড়াচড়া না করলেও, সারাদিনের বিপাক সক্রিয় রাখে। এতে চর্বি হ্রাস পায় এবং ওজন নিয়ন্ত্রণে থাকে। ফলে দেহ গঠন স্বাভাবিক ও সুস্বাস্থ্য বজায় থাকে।

চর্বিহীন পেশি সুস্থ আত্ম-ধারণা দেয়: পাতলা অবয়বের ব্যক্তিরা সাধারণত বেশি শক্তি এবং আত্মবিশ্বাস প্রকাশ করে। অর্জনের অনুভূতি সুস্থ আত্ম-ধারণা এবং শক্তি বৃদ্ধি করতে সহায়ক।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চর্বিহীন পেশি গঠন আবশ্যক। এটা ইন্সুলিন সংবেদনশীলতা বাড়ায় যা রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। চর্বিহীন পেশি সমৃদ্ধ ব্যক্তিদের কোষের বিপাকের শক্তির জন্য বাড়তি ক্যালরি গ্রহণ করা হলেও ওজন নিয়ন্ত্রণে থাকে।

সংযোগস্থলের স্বাস্থ্য ভালো রাখে: চর্বিহীন পেশি বৃদ্ধি দীর্ঘমেয়াদে সংযোগস্থলের স্বাস্থ্য ভালো রাখে সহায়তা করে। হাড়ের ঘনত্ব বৃদ্ধি সংযোগস্থলকে শক্তিশকালী করে ও চর্বিহীন পেশি আঘাতের হাত থেকে সুরক্ষিত রাখে। শক্তিশালী কঙ্কালের গঠন গতিশীলতা ও কার্যকারিতা বাড়ায় যা বয়স বাড়ার সাথে সাথে বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

ইতিবাচক দেহ চিত্র: চর্বিহীন পেশির দেহ দেখতে আকর্ষণীয় ও অনেক বেশি সুঠাম লাগে। তাই দেহের প্রতি ইতিবাচক ধারণা তৈরিতে চর্বিহীন পেশির প্রতি মনোযোগী হওয়া উচিত।

চর্বিহীন পেশি গঠনের উপায়

সিং বলেন, “চর্বিহীন পেশি গঠন লিঙ্গ নিরপেক্ষ এবং সকলের জন্য সমানভাবে প্রযোজ্য।

স্বাস্থ্যকর খাবার খাওয়া: পেশি বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ বিষয় হল পুষ্টি। জ্বালানি হিসেবে প্রোটিন, জটিল কার্বোহাইড্রেইট এবং অত্যাবশ্যকীয় পুষ্টি আসে খাবার থেকে।

পর্যাপ্ত আর্দ্রতা বজায় রাখা সাধারণ স্বাস্থ্য এবং পেশির কর্মক্ষমতার জন্যও গুরুত্বপূর্ণ।

ব্যায়ামে ওজন ওঠানো: চর্বিহীন পেশি গঠন নির্ভর করে ‘রেজিস্টেন্স ট্রেইনিং’ বা ভারোত্তলনের ওপর। এই ধরনের ব্যায়াম পেশিকে শক্ত করে ও শক্তি যোগায়। অনেকেই মনে করেন যে, টেস্টোস্টেরনের মাত্রা কম থাকার কারণে নারীরা পুরুষদের মতো পেশি গঠন করতে পারে না। এটা ভুল ধারণা।

পেশি অর্জন করতে ব্যায়াম করা উপকারী।

মনে রাখতে হবে, পেশির ভর হ্রাস পাওয়ার ফলে কম শক্তি, আলসেভাব আসে এবং স্বাভাবিক কাজগুলো করতে সমস্যা হতে পারে।

তাই চর্বিহীণ পেশি গঠন করতে পর্যাপ্ত পুষ্টি গ্রহণ, পানি পান ও নিয়ম মাফিক ব্যায়াম করা প্রয়োজন।

আরও পড়ুন

Also Read: ব্যায়াম ছাড়াও স্বাস্থ্যবান থাকার পন্থা

Also Read: ব্যায়ামের যে ভুলে বাড়ছে শারীরিক ক্ষয়

Also Read: হালকা ব্যায়ামেও কাটবে বিষণ্নতা