সপ্তাহে অন্তত দুবার ব্যায়াম অনিদ্রার ঝুঁকি কমায়: গবেষণা

এ গবেষণার জন্য ইউরোপের নয়টি দেশ থেকে ৪৩৩৯ জনের ডেটা পরীক্ষা করে দেখেছেন গবেষকরা, যেখানে মোটামুটি অর্ধেক নারী ও অর্ধেক পুরুষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 02:35 PM
Updated : 28 March 2024, 02:35 PM

সপ্তাহে অন্তত দুবার ব্যায়াম করলে অনিদ্রার ঝুঁকি অনেকটাই কমে আসতে পারে বলে উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়।

গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ব্যায়াম করেন, তাদের ঘুমের সমস্যা হওয়ার ঝুঁকি ৪৩ শতাংশ কম, যেখানে অনিদ্রার লক্ষণ নিয়ে অভিযোগ জানাতে অনিচ্ছুক ব্যক্তির সংখ্যা ২২ শতাংশ।

যারা দীর্ঘদিন ধরে ব্যায়াম করে আসছেন, তাদের স্বাভাবিক ঘুম হওয়ার সম্ভাবনা ব্যায়াম না করা ব্যক্তিদের তুলনায় ৫৫ শতাংশ বেশি। আর এতে তারা ছয় থেকে আট ঘন্টা পর্যন্ত ঘুমানোর সুযোগ পান বলে উঠে এসেছে গবেষণায়।

গবেষণাটি প্রকাশ পেয়েছে ‘বিএমজে ওপেন’ জার্নালে। এর সমীক্ষায় দেখা যায়, নিয়মিত ব্যায়ামকারীদের মধ্যে অল্প ঘুমানোর ঝুঁকিতে আছেন (রাতে ছয় ঘণ্টার কম) প্রায় এক তৃতীয়াংশ (২৯ শতাংশ)।

পাশাপাশি, এদের ৫২ শতাংশেরই রাতে খুব দীর্ঘ সময় (নয় ঘণ্টার বেশি) ধরে ঘুমানোর প্রবণতা নেই।

এ গবেষণার জন্য ইউরোপের নয়টি দেশ থেকে ৪৩৩৯ জনের ডেটা পরীক্ষা করে দেখেছেন গবেষকরা, যেখানে মোটামুটি অর্ধেক নারী ও অর্ধেক পুরুষ।

গবেষণার শুরুতে ও এর প্রায় এক দশক পরে আবার অংশগ্রহণকারীদের ব্যায়ামের অভ্যাস সম্পর্কে প্রশ্ন করা হয়।

পাশাপাশি, তাদের অনিদ্রার বিভিন্ন লক্ষণ নিয়েও প্রশ্ন করা হয়েছিল। যেমন–  ঘুমাতে অসুবিধা হয় কি না বা অনেকক্ষণ ধরে ঘুমিয়ে থাকা, খুব তাড়াতাড়ি জেগে ওঠা ও সাধারণত তারা কতক্ষণ ঘুমান, এমন বিষয়গুলো।

যারা প্রতি সপ্তাহে অন্তত দুইবার এক ঘণ্টার জন্য ব্যায়াম করেন, তাদেরকে এ গবেষণায় শারীরিকভাবে সক্রিয় হিসাবে চিহ্নিত করা হয়।

যারা ১০ বছর পরও একইভাবে ব্যায়াম করে আসছেন তাদের দীর্ঘমেয়াদে সক্রিয় (২৫ শতাংশ) হিসাবে তালিকাভুক্ত করেছেন গবেষকরা। তবে এতে ৩৭ শতাংশ মানুষ অনিয়মিত হিসাবে শনাক্ত হয়েছেন।

এর মধ্যে সবচেয়ে বেশি নিয়মিত ছিলেন নরওয়েজিয়ানরা, আর অনিয়মিত ব্যায়াম করার প্রবণতা বেশি স্পেন ও এস্তোনিয়ার নাগরিকদের মধ্যে।

বিশ্লেষণে দেখা যায়, ‘শারীরিকভাবে সক্রিয় ব্যক্তির মধ্যে অনিদ্রার লক্ষণ ও গুরুতর ঘুমের (দীর্ঘ ও স্বল্প উভয়ক্ষেত্রে) ঝুঁকি কম থাকে।

এ গবেষণায় কাজ করেছেন ‘ইম্পেরিয়াল কলেজ লন্ডন’ ও ‘রিকজাভিক ইউনিভার্সিটি’র শিক্ষাবিদরা। তাদের দাবি, মানুষ ব্যায়াম করা বন্ধ করে দিলে ঘুমের বিভিন্ন সুবিধা হারিয়ে যেতে পারে।

যুক্তরাজ্যের শারীরিক কার্যকলাপ খাতের বাণিজ্য সংস্থা ‘ইউক্যাক্টিভ’-এর প্রধান নির্বাহী হু এডওয়ার্ডস বলেছেন, “এই গবেষণাটি দেখায়, শারীরিক কার্যকলাপ অনিদ্রার ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর একটি ভাল ঘুম যে আমাদের আরও ভাল বোধ করতে সাহায্য করে এবং পরের দিন আরও কর্মক্ষম করে তোলে, তা আমরা আগেই জানি।”